বাসস ক্রীড়া-১ : ২০২১ সালেও কি জৈব সুরক্ষা?

183

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-জৈব সুরক্ষা-২০২১
২০২১ সালেও কি জৈব সুরক্ষা?
লন্ডন, ২২ ডিসেম্বর, ২০২০ (বাসস/এএফপি) : করোনা ভাইরাসের মাহামারিতে চলতি বছর ক্রিকেট পথ খুঁজে পেয়েছিল ‘জৈব সুরক্ষার’ বদৌলতে। যার প্রভাব থাকলো ২০২০ সালের শেষ ভাগ পর্যন্ত বিস্তৃত।
গত ৮ মার্চ অস্ট্রেলিয়ার মেলবোর্নে মহিলা টি-২০ কাপের ফাইনালটি অনুষ্ঠিত হয়েছিল ৮৬ হাজারেরও বেশী দর্শকের উপস্থিতিতে। কিন্তু কোভিড-১৯ পরিস্তিতিতে সব কিছুই নিমিষে মিলিয়ে যায়। স্থগিত হয়ে যায় অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড সিরিজ। ক্রিকেটের এই বিশৃংখল অবস্থার প্রথম শিকার হয়েছে ভারত। অস্ট্রেলিয়া সফরে গিয়ে তারা সিরিজের প্রথম টেস্টেই স্বাগতিকদের সামনে অল আউট হয়ে গেছে মাত্র ৩৬ রানে। নিজেদের সর্ব নি¤œ স্কোর করা টেস্টে হেরে যায় সফরকারী দল।
করোনার কারণে মার্চে লক ডাউনের পর থেমে গিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট। ফলে বন্ধ হয়ে যায় ট্যুর ও টুর্নামেন্ট সম্প্রচার থেকে আয়। জুলাইয়ে ইংল্যান্ড ওয়ে স্টইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে ফের মাঠে গড়ায় আন্তর্জাতিক ক্রিকেট। একই মাসে অস্ট্রেলিয়া বিশ^কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট ২০২২ সাল পর্যন্ত স্থগিত করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
ম্যানচেস্টার ও সাউদাম্পটনের ‘জৈব সুরক্ষা বলয়ে’ অনুষ্ঠিত হয়েছে ইংল্যান্ড-ওয়েস্টইন্ডিজ সিরিজ। অপেক্ষাকৃত ধনী বোর্ড হিসেবে পরিচিত ইসিবির উদ্যোগে মহামারি কালে এই সিরিজ আয়োজনটিই শেষ পর্যন্ত আদর্শ হিসেবে প্রতিষ্ঠিত হয়।
অথচ ইসিবি এখনো তাদের নতুন ঘরোয়া আসর হান্ড্রেড বলের টুর্নামেন্ট স্থগিত রেখেছে। এমনকি এই বছর ১০০ মিলিয়ন পাউন্ডেরও বেশী ক্ষতি স্বীকার করতে হয়েছে। এমনটি অব্যাহত থাকলে ২০২১ সালে বেড়ে ২০০ মিলিয়ন পাউন্ডে উন্নীত হতে পারে।
সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ জয় লাভ করলেও হেরে গেছে দ্বিতীয় টেস্টে। আরেক দেশ পাকিস্তানসহ ওয়েস্ট ইন্ডিজ বলতে গেলে গোটা ২০২০ সালটাই কাটিয়ে দিয়েছে দুই দলই, ইংল্যান্ডের পর নিউজিল্যান্ড সফর করেছে তারা। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার এই সফর সুচির মাঝেই আবার ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ খেলতে সফর করেছেন সংযুক্ত আরব আমিরাত। সেখানেও তাকে থাকতে হয়েছে আরেকটি জৈব সুরক্ষা বলয়ে।
হোল্ডার বলেন,‘ এক বলয় থেকে আরেক বলয়ে এবং এক রুমে আইসোলেটেড হবার ফলে মনে হয় রুমগুলো যেন ছোট হয়ে আসছে। প্রতি সেকেন্ডে যেন সেটি আরো ছোট হয়ে যাচ্ছে।’ চলতি মাসের শুরুতে তার দলটি ইনিংস ব্যবধানে হেরেছে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে।
এদিকে জৈব সুরক্ষার ক্লান্তির কারণে অস্ট্রেলিয়ারর ঘরোয়া টি-২০ বিগ ব্যাশ লীগ থেকে স্বেচ্ছায় সরে গেছেন দুই ইংলিশ ক্রিকেটার টম ব্যান্টন ও টম কারান। ডিসেম্বরে হোটেলের জৈব সুরক্ষা বলয় ছিন্ন হবার কারণে দক্ষিন আফ্রিকা সফরসুচি সংক্ষিপ্ত করে দেশে ফিরে যেতে দেখা গেছে ইংল্যান্ড ক্রিকেট দলকে।
এই ঘটনাকে ‘উদ্বেগের’ বলে মন্তব্য করেছেন মাইকেল ভন। ডেইলি টেলিগ্রাফে সাবেক এই ইংলিশ অধিনায়ক লিখেছেন,‘ আমার আশংকা হচ্ছে ভবিষ্যতে কেবল ধনি জাতীরা জৈব সুরক্ষা বলয়ে তাদের ক্রিকেট খেলা চালিয়ে যেতে পারবে।’
তবে ক্রিকেট দক্ষিন আফ্রিকার অন্তবর্তীকালিন বোর্ড চেয়ারম্যান জাজ জ্যাক ইয়াকুব এর সমালোচনা করে বলেছেন,‘ তৃতীয় বিশে^র দেশগুলো সঠিকভাবে এই বিষয়গুলো পরিচালনা করতে পারছেনা বলে একটি বাজে কথা ভেসে আসছে।’
নভেম্বরে গ্রেগ বার্কলে আইসিসি’র নতুন সভাপতি নির্বাচিত হবার পর বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছেন। কোভিড-১৯ এর প্রভাবে অনেক সিরিজ স্থগিত হবার কারণে টুর্নামেন্টের এই প্রথম আসরের পয়েন্ট পদ্ধতির পরিবর্তন ঘটাতে হবে।
বিশ্ব জুড়ে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। মহামারির মধ্যেই দেখা যাচ্ছে দ্বিপাক্ষিক সিরিজে স্বাগতিক দল অতিমাত্রায় শক্তিশালী হচ্ছে এবং সফরকারী দল দূর্বল হয়ে পড়ছে। যার উৎকৃস্ট উদাহারণ এডিলেট টেস্ট। সেখানে সফরকারী ভারত নিজেদের দ্বিতীয় ইনিংসে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে মাত্র ৩৬ রানে অল আউট হয়ে নতুন এক রকের্ড গড়েছে। সফরের প্রথম ওই টেস্টে ভারত ৮ উইকেটে পরাজিত হয়েছে।
অপরদিকে দীর্ঘ দিনের নিরাপত্তা উদ্বেগ কাটিয়ে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে ২০২১ সালে সফরে আনতে রাজি করিয়েছে পাকিস্তান। বছরের শেষ প্রান্তে ম্যানেজমেন্টের বিরুদ্ধে মানসিক যন্ত্রনা দেয়ার অভিযোগ তুলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষনা করেছেন মোহাম্মদ আমির। ২০১০ সালে লর্ডস টেস্টে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে ৫ বছরের জন্য নিষিদ্ধ হবার সময় আমির ছিলেন বিশে^র সবচেয়ে রোমঞ্চকর এক পেসার। প্রত্যাবর্তনে ২০১৭ সালে ইংল্যান্ডে চির প্রতিদ্বন্দ্বি ভারতের বিপক্ষে তিন উইকেট নিয়ে আলোড়ন সৃস্টি করেছিলেন আমির।
আমির ভক্তরা অবশ্য আশা করছেন অচিরেই অবসর ছেড়ে ফিরবেন ২৮ বছর বয়সি এই তারকা। টিম ম্যানেজমেন্টের ‘মানষিক নিপীড়নের কারণে’ তিনি অবসর গ্রহনের সিদ্ধান্ত নিয়েছেন বলে নিজেই জানিয়েছেন আমির।
বাসস/এএফপি/এমএইচসি/০৯৩৫/স্বব