বাসস ক্রীড়া-৫ : প্রথম টেস্টে নেই বাবর-ইমাম, পাকিস্তান দলে নতুন মুখ ইমরান

105

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-পাকিস্তান দল
প্রথম টেস্টে নেই বাবর-ইমাম, পাকিস্তান দলে নতুন মুখ ইমরান
হ্যামিল্টন, ২১ ডিসেম্বর, ২০২০ (বাসস) : ইনজুরির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারবেন না পাকিস্তানের নিয়মিত অধিনায়ক বাবর আজম ও ওপেনার ইমাম উল হক। বাবরের পরিবর্তে দলকে নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান। ১৭ সদস্যের দলে নতুন মুখ ২৪ বছর বয়সী ইমরান বাট।
বাবর-ইমাম, দু’জনই আঙ্গুলের ইনজুরিতে ভুগছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ শুরুর আগে অনুশীলনে ডান হাতের বৃদ্ধাঙ্গুলে বাবর ও বাঁ-হাতের বৃদ্ধাঙ্গুলে চোট পান ইমাম। ২৬ ডিসেম্বর শুরু হওয়া প্রথম টেস্টের আগে দু’জনের কেউই সুস্থ হতে পারবেন না।
আজ এক বিবৃতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দিবেন রিজওয়ান।
বাবর-ইমামের প্রথম টেস্টে না থাকা নিয়ে প্রধান কোচ মিসবাহ-উল হক বলেন, ‘প্রথম টেস্ট যখন শুরু হওয়ার দু’সপ্তাহ আগে ইনজুরিতে আক্রান্ত হলেও এখনও পুরোপুরি সুস্থ হতে পারেননি বাবর। ইমামও প্রথম টেস্টের আগে সুস্থ হতে পারবেন না বলে দলের চিকিৎসকরা নিশ্চিত করেছেন। তবে দ্বিতীয় টেস্টে তাদের পাবার ব্যাপারে আশাবাদি।’
ইমামের পরিবর্তে প্রথম টেস্টে সুযোগ হয়েছে বাটের। ২০১৯-২০ ঘরোয়া কায়েদে আজম ট্রফিতে সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন বাট। ৬২ গড়ে ৯৩৪ রান করেছিলেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
এছাড়া ১৭ সদস্যের টেস্ট দলে রাখা হয়েছে আবিদ আলি, আজহার আলি, ফওয়াদ আলম, হারিস সোহেল, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, ফাহিম আশরাফ, শান মাসুদ, সোহাইল খান এবং ইয়াসির শাহকে।
দুই বছর পর টেস্ট দলে ফিরেছেন ফাহিম আশরাফ। পাকিস্তানের হয়ে সর্বশেষ ২০১৯ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলেছিলেন তিনি। আর করোনাভাইরাসের কারণে সর্বশেষ ইংল্যান্ড সফর থেকে সরে দাঁড়ানো হারিস দলে ফিরেছেন।
বাবর-ইমাম না থাকলেও, বাকীদের নিয়ে প্রথম টেস্টে ভালো করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন মিসবাহ। তিনি বলেন, ‘বাবর-ইমাম না থাকলেও, দলের বাকি সদস্যদের নিয়ে আমি খুবই আশাবাদী। মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টে যারা সুযোগ পাবে, তারা নিজেদেরকে মেলে ধরতে সক্ষম হবে বলে আশা রাখি। বাবর-ইমামের ঘাটতি পূরণ করতে পারবে তারা।’
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে অভিষেক হবার কথা ছিলো বাবরের। কিন্তু সেটি দীর্ঘায়িত হচ্ছে।
আগামী ২৬ ডিসেম্বর থেকে মাউন্ট মঙ্গানুইয়ে শুরু হবে টেস্ট সিরিজ। ক্রাইস্টচার্চে ২ জানুয়ারি থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
প্রথম টেস্টে পাকিস্তান দল : মোহাম্মদ রিজওয়ান (অধিনায়ক), আবিদ আলি, আজহার আলি, ফাহিম আশরাফ, ফওয়াদ আলম, হারিস সোহেল, ইমরান বাট, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, সরফরাজ আহমেদ, শাদাব খান, শাহিন আফ্রিদি, শান মাসুদ, সোহাইল খান এবং ইয়াসির শাহ।
বাসস/এএমটি/১৬২৫/স্বব