লিভারপুল ও ক্লপের ঝুলিতে আরো একটি স্বীকৃতি যোগ হলো

232

লন্ডন, ২১ ডিসেম্বর ২০২০ (বাসস) : বিবিসি’র ‘স্পোর্টস পারসোনালিটি অব দ্য ইয়ার’ অনুষ্ঠানের বিবেচনায় বর্ষসেরা কোচ ও বর্ষসেরা দলের স্বীকৃতি পেয়েছেন যথাক্রমে জার্গেন ক্লপ ও লিভারপুল।
ক্লপের অধীনে লিভারপুল ৩০ বছর পর প্রথমবারের মত ২০১৯-২০ ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়। এ নিয়ে ১৯তম ও ১৯৮৯-৯০ সালের পর প্রথমবারের মত লিগ শিরোপা জয় করেছিল অল রেডসরা। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটিকে ১৮ পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে দাপটের সাথে প্রিমিয়ার লিগ ইতিহাসে অন্যতম স্মরণীয় এই শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছিল ক্লপ শিষ্যরা। এতটাই আধিপত্য তারা দেখিয়েছিল যে এক পর্যায়ে তারা ২৫ পয়েন্টের ব্যবধানে টেবিলের শীর্ষস্থান দখল করেছিল। ইংলিশ শীর্ষ লিগে এত পয়েন্টের ব্যবধান কখনই সৃষ্টি হয়নি।
এটা শুধুমাত্র ইংলিশ শীর্ষ লিগেরই রেকর্ড নয় সাত ম্যাচ হাতে রেখে শিরোপা জয় নিশ্চিত করাটা বিশে^র যেকোন শীর্ষ লিগে এই প্রথম। ঘরের মাঠে টানা ২৪ ম্যাচে অপরাজিত থেকেও রেকর্ড গড়েছে রেডসরা।
পুরো মৌসুম জুড়েই একচ্ছত্র আধিপত্য বজায় থাকলেও করোনাভাইরাসের কারনে তিন মাস লিগ বন্ধ থাকার কারনে শিরোপা জয়ের জন্য লিভারপুল সমর্থকদের দীর্ঘ অপেক্ষায় থাকতে হয়েছে। জুনে পুনরায় লিগ শুরু হবার পর দর্শকদের ছাড়াই লিভারপুলের শিরোপা জয় উৎসব করতে হয়েছে। মাত্র তিনটি পরাজয়ে সর্বমোট ৯৯ পয়েন্ট নিয়ে তারা শিরোপা জয় নিশ্চিত করে। তিনটি পরাজয়ের দুটি অবশ্য এসেছিল শিরোপা নিশ্চিতের পর।
ক্লপ বলেন, ‘আমার দলের এই পুরস্কার প্রাপ্য ছিল। তারা দুর্দান্তভাবে নিজেদের সেরা প্রমান করেছে। প্রতিভা, অঙ্গীকার, ক্লাবের শক্তি সব মিলে একাকার হয়ে গিয়েছিল। সব কিছুর সমন্বয়ে আমরা এমন দুর্দান্ত একটি শিরোপা জয় করার সৌভাগ্য লাভ করেছি। আমি আগেও বলেছি পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা বড় একটি উৎসবের মাধ্যমে দর্শকদের নিয়ে এই শিরোপা জয় ভাগাভাগি করতে চাই।’
৫৩ বছর বয়সী জার্মান কোচ ক্লপ ২০১৫ সালে এ্যানফিল্ডে এসেছিলেন। এই চার বছরে তিনি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাসহ লিভারপুলকে বড় চারটি শিরোপা উপহার দিয়েছেন। প্রিমিয়ার লিগের সাফল্যের পর ক্লপ ২০১৯-২০ মৌসুমের বর্ষসেরা প্রিমিয়ার লিগ ম্যানেজার ও লিগ ম্যানেজার এসোসিয়েশনের বর্ষসেরা কোচের পুরস্কারও জয় করেছিলেন। বৃহস্পতিবার তিনি টানা দ্বিতীয় বছরের মত ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার জয় করেন।
এর আগে ২০০১ সালে বিবিসি’র এই পুরস্কার জয় করেছিল লিভারপুল। এছাড়া ক্লপের আগে ফুটবলের ম্যানেজার হিসেবে বিবিসি’র বর্ষসেরার এই পুরস্কার জয় করেছিলেন গ্যারেথ সাউথগেট (২০১৮), ক্লদিও রানেইরি (২০১৬), আর্র্সেন ওয়েঙ্গার (২০০২ ও ২০০৪) ও স্যার এ্যালেক্স ফার্গুসন (১৯৯৯)।