পিএসজির সাথে গোলশুন্য ড্র করে শীর্ষস্থানে উঠে এলো লিলি

570

প্যারিস, ২১ ডিসেম্বর ২০২০ (বাসস) : প্যারিস সেইন্ট-জার্মেইকে রুখে দিয়ে অলিম্পিক লিঁওর সাথে যৌথভাবে লিগ ওয়ানের শীর্ষ স্থানে উঠে এসেছে লিলি। রোববার ঘরের মাঠে তারা বর্তমান চ্যাম্পিয়নদের সাথে গোলশুন্য ড্র করেছে।
এই ড্রয়ে গোল ব্যবধানে লিঁওকে পিছনে ফেলে টেবিলের শীর্ষস্থানটি দখল করেছেন লিলি। কালকের ম্যাচে উভয় দল খুব কমই নিজেদের লক্ষ্যে পৌঁছাতে পেরেছে এবং একে অপরকে বিপদে ফেলার মত তেমন কোন সুযোগই সৃষ্টি করতে পারেনি। ১৬ ম্যাচ পর লিলি ও লিঁওর থেকে এক পয়েন্ট পিছিয়ে টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে পিএসজি। নেইমার ও মাউরো ইকার্দিকে ছাড়া পিএসজির আক্রমনভাগের দূর্বলতা মারাত্মকভাবে ফুটে উঠেছিল। থাইয়ের ইনজুরিতে থাকায় কিলিয়ান এমবাপ্পেও বদলী বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন।
শনিবার রেইমসের সাথে ১-১ গোলে ড্র করে মার্শেই শীর্ষ দলগুলোর থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে। যদিও আন্দ্রেস ভিয়াস-বোয়াসের দল প্রতিদ্বন্দ্বীদের থেকে দুই ম্যাচ কম খেলেছে।
পিএসজি কোচ থমাস টাচেল বলেছে, ‘আমি আমার দলের থেকে প্রত্যাশার বেশী শক্তিশালী পারফরমেন্স দেখেছি। কিন্তু আক্রমনভাগে আমাদের দূর্বলতা ছিল, তারপরেও আমরা ভাল খেলেছি। আমরা বেশ সংঘবদ্ধ ছিলাম এবং নিজেদের পরিকল্পনা থেকে কখনই সড়ে আসিনি।’
গোল শুন্য প্রথমার্ধে পিএসজিই নিজেদের আধিপত্য দেখিয়েছে। যদিও ৪২ মিনিটের আগ পর্যন্ত তেমন কোন শক্তিশালী আক্রমনের সুযোগ তারা সৃষ্টি করতে পারেনি। ৪২ মিনিটে মোয়েস কিনের হেড লিলি গোলরক্ষক মাইক মেইগনানা সহজেই তালুবন্দী করেন। এবারের মৌসুমে লিলি বড় ম্যাচগুলোতে এখনও পর্যন্ত নিজেদের তেমনভাবে মেলে ধরতে না পারলেও সব মিলিয়ে নিজেদের প্রতি ম্যাচে পরিনত করে তুলেছে।
দ্বিতীয়ার্ধেও পিএসজির আধিপত্য বজায় ছিল। কিন্তু আবারো সেই আক্রমনের ব্যর্থতায় কাঙ্খিত গোলের দেখা পায়নি। বিরতির পর অবশ্য লিলি কিছুটা আক্রমনাত্মক হয়ে উঠে। তারই ধারাবাহিকতায় বুকার ইয়েলমাজের একটি প্রচেষ্টা দারুন দক্ষতায় ট্যাকেল করেন পিএসজির ফরাসি ডিফেন্ডার প্রিসনেল কিমপেমবে। ম্যাচ শেষের ১২ মিনিটে আগে লিলিকে হতাশ করে এই ট্যাকেল করতে গিয়ে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছিলেন কিমপেমবে। বাকি সময়টা অবশ্য তিনি আর মাঠে থাকতে পারেননি। কিমপেমবের চ্যালেঞ্জের মিনিটখানেক আগে মাঠে নেমেছিলেন এমবাপ্পে। যদিও তার কাছ থেকে কাল তেমন কিছু পায়নি পিএসজি। দুই দলকেই ম্যাচের শেষের দিকে বেশ পরিশ্রান্ত মনে হয়েছে যার প্রভাব পড়েছিল পারফরমেন্সে।
এদিকে দিনের আরেক ম্যাচে জার্মান স্ট্রাইকার কেভিন ভোল্যান্ডের মৌসুমের ষষ্ঠ লিগ গোলে তলানির ক্লাব ডিয়নের বিপক্ষে মোনাকো ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে। এর মাধ্যমে তিন ম্যাচের পরাজয়ের পর প্রথম জয়ের স্বাদ পেল মোনাকো। এই জয়ে লিলি ও লিঁওর থেকে সাত পয়েন্ট পিছিয়ে মোনাকোর অবস্থান এখন টেবিলের সপ্তম স্থানে। ১৫ মিনিটে জয়সূচক গোলটি করেন বায়ার লেভাকুজেনের সাবেক ফরোয়ার্ড ভোল্যান্ড। উভয় দলেরই দুটি গোল ভিএআর বাতিল করে দেয়।
লোরিয়েন্টের বিপক্ষে ৩-০ গোলের দাপুটে জয়ের মাধ্যমে মোনাকোর থেকে দুই পয়েন্ট এগিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে রেনে। মৌসুমের ১১তম পরাজয়ে তলানির থেকে দ্বিতীয় স্থানে অবস্থান করছে লোরিয়েন্ট।
এদিকে সেইন্ট-এতিয়েনের সাথে ২-২ গোলে ড্র করেছে নাইমস। এই ড্রয়ে লোরিয়েন্টের থেকে এক পয়েন্ট এগিয়ে টেবিলের ১৮তম স্থানে রয়েছে নাইমস। আরেক ম্যাচে ব্রেস্টের সাথে ২-২ গোলে ড্র করে চতুর্থ স্থানে ওঠার সুযোগ হাতছাড়া করেছে মন্টিপিলিয়ার।