বাসস ক্রীড়া-১ : উজ্জীবিত বেনজেমায় রিয়ালের জয়

169

বাসস ক্রীড়া-১
ফুটবল-রিয়াল মাদ্রিদ
উজ্জীবিত বেনজেমায় রিয়ালের জয়
মাদ্রিদ, ২১ ডিসেম্বর ২০২০ (বাসস) : করিম বেনজেমার দুর্দান্ত পারফরমেন্সে এইবারকে ৩-১ গোলে পরাজিত করে লা লিগায় নগর প্রতিদ্বন্দ্বী এ্যাথলেটিকো মাদ্রিদের সাথে যৌথভাবে শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। ফ্রেঞ্চম্যান বেনজেমা নিজের এক গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে দুই গোল করিয়েছেন।
এইবারের এস্তাদিও মিউনিসিপ্যাল স্টেডিয়ামে বেনজেমা ও লুকা মড্রিচের গোলে ১৩ মিনিটেই ২-০ ব্যবধানে এগিয়ে যায় রিয়াল। এর মাধ্যমে জিনেদিন জিদানের দলের লিগে টানা চতুর্থ জয়ের পথও সহজ হয়ে যায়। এইবারের হয়ে ২৮ মিনিটে গার্সিয়া কিকে এক গোল পরিশোধ করার পর লুকাস ভাসকুয়েজ রিয়ালের হয়ে ইনজুরি টাইমে তৃতীয় গোলটি করেছেন ।
ম্যাচ শেষে রিয়াল কোচ জিদান বেনজেমা প্রসঙ্গে বলেছেন, ‘সে সত্যিই আজ পার্থক্য গড়ে দিয়েছে। যা সে করেছে তা অতি অসাধারণ। শুধুমাত্র গোল করার ক্ষেত্রে নয় বেনজেমা সব সময়ই আমাদের দলের জয়ে বড় ভূমিকা রাখে যা সত্যিই গুরুত্বপূর্ণ। আর সেই সাথে যখন সে গোল করে সেটা আরো বেশী গুরুত্বপূর্ণ হয়ে উঠে।’
এই মুহূর্তে সমান ২৯ পয়েন্ট করে সংগ্রহ করে এ্যাথলেটিকো ও রিয়াল এখন লা লিগা টেবিলের শীর্ষ দুই স্থানে রয়েছে। গোল ব্যবধানে এ্যাথলেটিকোর পিছনে পড়েছে রিয়াল। মৌসুম শেষে অবশ্য হেড-টু-হেডে এগিয়ে থাকার বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। দিয়েগো সিমিওনের এ্যাথলেটিকো অবশ্য রিয়ালের থেকে দুই ম্যাচ কম খেলেছে।
পঞ্চম স্থানে থাকা বার্সেলোনা এই দুই দলের থেকে আট পয়েন্ট পিছিয়ে রয়েছে। ভ্যালেন্সিয়ার সাথে আগের ম্যাচে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে কাতালান জায়ান্টরা।
কাল ঘরের মাঠে এইবারের শুরুটা ভালই হয়েছিল। কিন্তু রডরিগোর সহযোগিতায় বেনজেমার গোলে ৬ মিনিটেই পিছিয়ে পড়ে স্বাগতিকরা। মৌসুমে এটি বেনজেমার সপ্তম গোল। সপ্তাহের শুরুতে জিদান তার স্বদেশী বেনজেমাকে সর্বকালের সেরা ফরাসি সেন্টার-ফরোয়ার্ড হিসেবে আখ্যায়িত করেছিলেন। সাত মিনিট পর এই বেনজেমাই রিয়ালের দ্বিতীয় গোলের সুযোগ সৃষ্টি করেন। তার এসিস্টে মড্রিচ ডান পায়ের জোড়ালে শটে এইবারের জালে বল পাঠিয়ে ব্যবধান দ্বিগুন করেন। ১৬ মিনিটে বেনজেমা তার গোলসংখ্যা বাড়িয়ে নেবার সুযোগ হাতছাড়া করেন। মড্রিচের ক্রসে তার হেড পোস্টের বাইরে দিয়ে চলে যায়। রডরিগোর পোস্টের খুব কাছে থেকে একটি প্রচেষ্টা এইবার গোলরক্ষক মার্কো দিমিত্রোভিচ আটকে না দিলে তখনই হয়ত রিয়ালের ব্যবধান আরো বাড়তে পারোত। উল্টো দারুন এক সংঘবদ্ধ আক্রমন থেকে এইবার এক গোল পরিশোধ করে। ২৮ মিনিটে বক্সের বাইরে থেকে কিকে বল সংগ্রহ করে থিবো কোর্তোয়াকে পরাস্ত করেন। বিরতির ঠিক আগে বেনজেমার একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। লাইন্সম্যানের সিদ্ধান্ত ভিএআর’র বহাল রাখে।
টেবিলের ১৪তম স্থানে থাকা এইবার বিরতির ১১ মিনিট পর ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করে। রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের একটি ভুলে তাকাশি ইনুই গোল করতে ব্যর্থ হন। দ্বিতীয়ার্ধে অবশ্য বর্তমান চ্যাম্পিয়নরা নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। বদলী বেঞ্চ থেকে উঠে আসার কিছুক্ষন পরেই মার্কো আসেনসিওর ফ্রি-কি অল্পের জন্য ব্যর্থ হয়। রামোসের হাতে বল লাগার পর এইবারের পেনাল্টির আবেদন নাকচ করে দেয় ভিএআর। ইনজুরি টাইমে ঠান্ডা মাথায় বল জালে জড়িয়ে ভাসকুয়েজ রিয়ালকে বড় জয় উপহার দিয়েছেন। এই গোলেরও যোগানদাতা ছিলেন দুর্দান্ত ফর্মে থাকা বেনজেমা।
এর আগে দিনের শুরুতে সাবেক স্প্যানিশ তারতা রবার্তো সোলডাডোর জোড়া গোলে রিয়াল বেটিসকে ২-০ গোলে পরাজিত করে টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে গ্রানাডা। গেতাফে ২-০ গোলে কাডিজকে ও সেল্টা ভিগো একই ব্যবধানে আলাভেসকে পরাজিত করে লিগে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে।
বাসস/নীহা/১৪০০/স্বব