ইসি বিরুদ্ধে করা অভিযোগের ভিত্তি নেই : শাহাদাত হোসেন চৌধুরী

620

ঢাকা, ২০ ডিসেম্বর, ২০২০ (বাসস) : নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, নির্বাচন কমিশনের (ইসি) বিরুদ্ধে বিশিষ্ট নাগরিকদের করা অভিযোগের কোন ভিত্তি নেই।
তিনি বলেন, ‘এটা হয়তোবা উদ্দেশ্যপ্রণোদিত এবং এগুলোর কোনটার ভিত্তি আছে বলে আমি মনে করি না। এরকম একটা বিষয় উপস্থাপন করা সুধীজনের জন্য বিবেচনা প্রসূত নয়।’ আজ নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার এসব কথা বলেন।
কী উদ্দেশ্যে বিশিষ্টজনরা এটা করেছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কী উদ্দেশ্যে তারা এ কাজ করেছেন, সেটা তারাই বলতে পারবেন। তাঁরা যেসব অভিযোগ রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করেছেন, সে বিষয়ে রাষ্ট্রপতি কী করবেন, সেটা তাঁর ব্যাপার।’ অপর এক প্রশ্নের জবাবে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, বর্তমান কমিশন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য যতটুকু করণীয়, তার সর্বোচ্চ করার চেষ্টা করছে।
অভিযোগগুলোর বিষয়ে নিজের ব্যাখ্যা তুলে ধরে এই নির্বাচন কমিশনার বলেন, ‘বিশিষ্টজনরা যে ধরনের কথা বলছেন, দু-একটা পত্রিকা বা টেলিভিশনের প্রতিবেদনের ওপর ভিত্তি করেই তারা এ ধরনের একটা অভিযোগ করেছেন। বিশেষ করে প্রশিক্ষণ ও গাড়ি ব্যবহারের বিষয়টা যে পত্রিকা ছাপিয়েছিল, সেখানে আমরা রিজয়েন্ডার দিয়েছিলাম। আমরা জানি না, সেটা তাদের নজরে এসেছে কিনা। দ্বিতীয়ত, গাড়ির যে ব্যবহারের বিষয়, আমার মনে হয় না আমাদের সেই প্রয়োজন আছে। কারণ, আমাদের প্রাধিকারভুক্ত গাড়ি সেটাই আমরা শপথ নেয়ার তিন বছর পর পেয়েছি। তারা যে গাড়িগুলোকে অত্যন্ত বিলাসবহুল বলেছেন, আমরা জানি না বিলাসবহুল ছাড়া অন্য গাড়ি কোনগুলো। আমি তো দেখেছি, সেগুলো ইউএনওরাও ব্যবহার করছেন। বাড়তি গাড়ি ব্যবহারের প্রয়োজনীয়তা আমার নাই, আমার বিশ্বাস অন্যদেরও নাই।’