বাসস ক্রীড়া-১৬ : এ বছর হচ্ছেনা অস্ট্রেলিয়া-আফগানিস্তান টেস্ট

171

বাসস ক্রীড়া-১৬
ক্রিকেট-আফগানিস্তান
এ বছর হচ্ছেনা অস্ট্রেলিয়া-আফগানিস্তান টেস্ট
কাবুল, ২০ ডিসেম্বর ২০২০ (বাসস) : আবারো পেছালো অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের একমাত্র ক্রিকেট টেস্ট ম্যাচটি । আগামী বছরের নভেম্বরে অস্ট্রেলিয়া-আফগানিস্তান টেস্টটি হবে। এমনই চুক্তি সম্পাদন করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
এসিবি বিবৃতিতে জানায়,অস্ট্রেলিয়ার বিপক্ষে আমাদের স্থগিত ম্যাচটি আগামী বছরের নভেম্বরে অনুষ্ঠিত হবে।
সিএ’র প্রধান নির্বাহী নিক হকলি জানান, ‘সিরিজটি এই গ্রীষ্মেই আয়োজনের জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করেছি। কিন্তু করোনা ভাইরাসের কারণে ভ্রমণে বিধিনিষেধ, কোয়ারেন্টাইন নিয়ম ও অন্যান্য সিরিজের ব্যস্ত সূচির কারনে এ বছর আয়োজন সম্ভব হচ্ছেনা। আগামী বছরে টেস্টটি আয়োজনের জন্য উভয় পক্ষই সম্মত হয়েছি।’
গত ২১ নভেম্বর অস্ট্রেলিয়ার মাটিতে একমাত্র টেস্ট ম্যাচটি হবার কথা ছিলো। করোনার কারনে টেস্ট ম্যাচটির তারিখ পিছিয়ে ৯ ডিসেম্বর নির্ধারিত হয়। কিন্তু দ্বিতীয় দফায় নির্ধারিত সূচিতেও টেস্ট আয়োজনে ব্যর্থ হয় সিএ।
নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবারের মত অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে আফগানিস্তান।
২০১৭ সালে টেস্ট মর্যাদা পায় আফগানিস্তান। ২০১৮ সালে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তাদের। নিজেদের প্রথম টেস্টে ভারতের কাছে ইনিংস ও ২৬২ রানে হারে আফগানরা। পরের টেস্টেই আয়ারল্যান্ডকে হারিয়ে বড় ফরম্যাটে প্রথম জয়ের স্বাদ নেয় আফগানিস্তান।
এরপর আরও দু’টি টেস্ট খেলেছে আফগানিস্তান। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। চট্টগ্রামে বাংলাদেশকে ২২৪ রানে হারায় তারা। তবে নিজেদের চতুর্থ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৯ উইকেটে হারে আফগানরা।
বাসস/এএমটি/১৯১৫/স্বব