বাসস ক্রীড়া-১৪ : স্মিথের সাথে ব্যবধান কমালেন কোহলি, শীর্ষ পাঁচে হ্যাজেলউড

132

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-র‌্যাংকিং
স্মিথের সাথে ব্যবধান কমালেন কোহলি, শীর্ষ পাঁচে হ্যাজেলউড
দুবাই, ২০ ডিসেম্বর ২০২০ (বাসস) : টেস্ট র‌্যাংকিংএ ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সাথে রেটিংএর ব্যবধান কমালেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। স্মিথের সাথে কোহলির রেটিং ব্যবধান এখন ১৩। এদিকে, বোলারদের তালিকায় শীর্ষ পাঁচে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড।
অ্যাডিলেডে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচ শেষে টেস্ট র‌্যাংকিংএর আপডেট তালিকা প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
সেখানে দেখা যাচ্ছে, ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন স্মিথ। তবে প্রথম টেস্ট শেষে ১০ রেটিং হারিয়েছেন স্মিথ। কারন সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১ ও অপরাজিত ১ রান করেন তিনি। বড় ইনিংস খেলতে না পারায় রেটিং হারিয়েছেন স্মিথ। এখন তার রেটিং ৯০১।
আর প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৭৪ ও ৪ রান করেন কোহলি। এতে ২ রেটিং পেয়েছেন তিনি। এখন কোহলির রেটিং ৮৮৮। র‌্যাংকিংএ দ্বিতীয়স্থানেই আছেন তিনি।
স্মিথ-কোহলিসহ ব্যাটসম্যানদের র‌্যাংকিং তালিকার প্রথম প্রথম ছয়টি স্থানে কোনও রদবদল হয়নি। তৃতীয় থেকে ষষ্ঠ স্থান পর্যন্ত রয়েছেন যথাক্রমে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন (৮৭৭), অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন (৮৩৯), পাকিস্তানের বাবর আজম (৭৯৭) ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (৭৮৭)।
প্রথম টেস্টে ৪৩ ও শুন্য রান করায় র‌্যাংকিং তালিকায় এক ধাপ পিছিয়ে অষ্টমস্থানে নেমে গেলেন ভারতের চেতেশ্বর পূজারা। তার রেটিং এখন ৭৫৫। পূজারার নিচে নেমে যাওয়ায় সপ্তম স্থান দখল করেছেন ইংল্যান্ডের বেন স্টোকস। তার রেটিং ৭৬০।
গোলাপি বলের টেস্টে প্রথম ইনিংসে ১ ও দ্বিতীয় ইনিংসে ৮ রানে ৫ উইকেট নেন হ্যাজেলউড। এতে র‌্যাংকিংএ পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। টেস্ট শুরুর আগে নবম স্থানে ছিলেন হ্যাজেলউড।
ম্যাচে পাঁচ উইকেট নিয়ে নবম স্থানে জায়গা পেয়েছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। র‌্যাংকিংএর শীর্ষ দশের মধ্যে একমাত্র স্পিনার অশ্বিনই।
৯১০ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। প্রথম টেস্টে ৭ উইকেট নিয়েছেন কামিন্স।
বাসস/এএমটি/১৯১২/স্বব