মেসির সমতাসুচক গোলে ড্র করল বার্সেলোনা

607

মাদ্রিদ, ২০ ডিসেম্বর, ২০২০ (বাসস/এএফপি): লিওনেলি মেসির দেয়া ৬৪৩তম গোলে ভ্যালেন্সিয়ার বিপক্ষে পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়েছে বার্সেলোনা। শনিবার লা লীগায় ম্যাচের প্রথমার্ধেই সমতাসুচক গোল করেন আর্জেন্টাইন সুপার স্টার। এটি ছিল মেসির রেকর্ড গড়া গোল। কারণ ওই গোলের মাধ্যমে ফুটবল কিংবদন্তী ব্রাজিল সুপার স্টার পেলের রেকর্ড স্পর্শ করেন মেসি। একই সঙ্গে গোলটিতে ভর করে ২-২ গোলে ভ্যালেন্সিয়ার সঙ্গে ড্র করতে সক্ষম হয় কাতালান জায়ান্টরা।
প্রথমার্ধে পেনাল্টি থেকে নেয়া গোল প্রতিহত হবার পর জর্ডি আলবার ক্রসের বলে দর্শনীয় হেডে গোল করেন ৩৩ বছর বয়সি মেসি। ফলে এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলদাতা পেলের আসনে ভাগ বসান মেসি। এর আগে স্যান্টোসের হয়ে সর্বাধিক গোলের রেকর্ড গড়েছিলেন পেলে।
খেলা শেষে বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেন,‘ এই কারণেই মেসিকে নাম্বর ওয়ান বলা হয়। আজকে তিনি ক্লাবের জন্য যা করে দেখিয়েছেন তা মনোমুগ্ধকর।’
তবে প্রথমার্ধে সবাইকে দারুন ভাবে হতাশায় ফেলে দিয়েছিলেন মেসি। শেষ পর্যন্ত অবশ্য ভ্যালেন্সিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে সক্ষম হয় বার্সেলোনা। এই ড্রয়ে তালিকার শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ৮ পয়েন্টে পিছিয়ে রয়েছে বার্সা। কারণ এ দিন আরেক ম্যাচে অ্যাটলটিকো ৩-১ গোলে জয়লাভ করেছে এলচের বিপক্ষে।
কোম্যান যোগ করেন,‘ আজ রাতে ভাল ফুটবল খেলার সময় ছিল। কারণ গোটা ম্যাচটিই আমাদের নিয়ন্ত্রনে ছিল। বিশেষ করে ২-১ গোলে এগিয়ে থেকে ম্যাচ শেষ করতে পারলে আমাদের তৃতীয় অবস্থানে উঠে আসার সুযোগ ছিল। কিন্তু বিপজ্জনক জায়াগার পৌঁছানোর পরও আমরা বল হাতাছাড়া করেছি।
মাঝে মাঝে অবশ্য আমার মধ্যে ভয়ও ঢুকেছে। মনে হয়েছে এই দলটি জানেনা এই ম্যাচটি কিভাবে খেলতে হয়। আমরা জানি এটি এমন একটি দল, যারা আক্রমনাত্মক ও গোল করতে পছন্দ করে। তবে এমন সময় আসেও যখন আপনাকে আত্মরক্ষা করতে হয় এবং ম্যাচের নিয়ন্ত্রন নিতে হয়।’
বার্সা কোচ বলেন,‘ তবে এখনো শিরোপার লড়াই শেষ হয়ে যায়নি। এমরা কিছুটা পিছিয়ে পড়েছি। তবে এই মৌসুমটি সবার জন্যই খুবই জটিল। এই দুই মাসের পরিস্থিতি একেবারেই ভিন্ন।’
কিছুটা ধীরস্থির ভাবে শুরু হওয়া ম্যাচের ২৯ মিনিটে মুকতার ডায়াখাবি’র গোলে পিছিয়ে পড়ে বার্সা। এরপর সতীর্থ আঁতোয়ান গ্রীজম্যানকে নিজেদের সিমানায় হোসে গায়া ফেলে দিলে পেনাল্টি লাভ করে কাতালানরা। কিন্তু মেসি নেয়া শটটি প্রথমবার প্রতিহত করেন জাওমে ডোমেনেখ। তবে বলটি কর্নারের কাছে পেয়ে যান আলবা। তিনি ক্রস করলে সেটিকে জালে জড়িয়ে দিয়ে পেলের রেকর্ড বইয়ে আসন পাতেন মেসি।
বিরতির পরপর ৫২ মিনিটে জোড়ালো শটে গোল করে বার্সাকে এগিয়ে দেন উরুগুয়ে তারকা রোনাল্ড আরাউও। কিন্তু চাপে রেখে ৬৯ মিনিটে গোলটি ফিরিয়ে দেন অস্কার মিনকুয়েজা। এরপর শেষ বাঁশি বাজার ১২ মিনিট আগে ফিলিপ কুটিনহোর অসধারণ শটের বলটি বার ঘেষে বাইরে চলে যায়। মেসির বাঁকানো একটি শটও অল্পের জন্য লক্ষ্য ভেদ করতে ব্যর্থ হয়েছে। ফলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে বার্সেলোনা।
শনিবার অণুষ্ঠিত লা লীগার অন্য ম্যাচে লেভান্তে ২-১ গোলে রিয়াল সোসিয়েদাদকে, ভিয়ারিয়াল ৩-১ গোলে ওসাসুনাকে এবং দিনের প্রথমে অনুষ্ঠিত ম্যাচে অ্যাথলেটিক ক্লাব ২-০ গোলে হুয়েস্কাকে পরাজিত করেছে।