বাসস- দেশ-৮ : মণিরামপুরে ভূমিহীনদের জন্য নির্মিত হচ্ছে শতাধিক ঘর

178

বাসস- দেশ-৮
ভূমিহীনদের ঘর
মণিরামপুরে ভূমিহীনদের জন্য নির্মিত হচ্ছে শতাধিক ঘর
যশোর,২০ ডিসেম্বর ,২০২০(বাসস) : জেলার মণিরামপুরে ভূমিহীন দুস্থদের জন্য মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে একশ’ ঘর নির্মিত হচ্ছে। এক কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে উপজেলার হাজরাইলে মুক্তেশ্বরী নদীর পাড়ে ও মাছনা বেগমপুরে ৫০ টি করে ঘর নির্মাণের কাজ চলছে।
উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে প্রতিটি ঘরের ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে থাকছে দুইটি কক্ষ, একটি বারান্দাসহ সংযুক্ত টয়লেট ও রান্নাঘর।
ইতোমধ্যে মাছনা এলাকায় ১২ টি ঘর নির্মার্ণের কাজ শেষ হয়েছে। আর হাজরাইলে ২৪ টি ঘরের কাজ শেষের দিকে। বাকিগুলোর কাজ শুরু হচ্ছে।
মণিরামপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএম আবু আব্দুল্লাহ বায়েজিদ জানান, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ‘গৃহহীনদের জন্য গৃহনির্মাণ প্রকল্প’র আওতায় এক লাখ ৭১ হাজার টাকা মূল্যের ২৬২ টি ঘর নির্মিত হবে মণিরামপুরে। প্রাথমিক ভাবে হাজরাইল ও মাছনায় খাস জমিতে ৫০ টি করে ১০০ ঘরের কাজ চলমান আছে। আগামী ১৫ জানুয়ারি ঘরগুলো হস্তান্তরের পরিকল্পনা রয়েছে। উপযুক্ত খাসজমি পাওয়া গেলে বাকি ঘরগুলোর কাজ শুরু হবে।
এদিকে হাজরাইলে মুক্তেশ্বরী নদীর বিপরীতে সম্বলডাঙা বিলের পাড়ে যে ৫০টি ঘর নির্মাণ হচ্ছে তা লোকালয় বিচ্ছিন্ন।
এছাড়া হাজরাইল ও মাছনায় দুই জায়গাতেই ঘরগুলোর ভেতরে বা বাইরে মাটি ভরাটের কাজ করানো হচ্ছে ৪০ দিনের কর্মসূচির শ্রমিক দিয়ে। যদিও ঘরগুলোতে মাটি ভরাটের জন্য সরকারি বরাদ্দ রয়েছে।
এ ব্যাপারে পিআইও আব্দুল্লাহ বায়েজিদ বলেন, উপযুক্ত খাস জমি পাওয়া যাচ্ছে না। তাছাড়া উপজেলা ভূমি অফিস জমি নির্বাচন করে দিচ্ছেন। সেই অনুযায়ী ঘর নির্মাণ করা হচ্ছে। কর্মসূচির লোক দিয়ে ঘরে মাটি ভরাটের জন্য উর্ধ্বতন কর্মকর্তাদের সিদ্ধান্ত রয়েছে।
বাসস/ এনডি/সংবাদদাতা/১৩১৫/নূসী