লিওয়ানদোস্কির দুই গোলে শীর্ষে উঠে এলো বায়ার্ন

549

মিউনিখ, ২০ ডিসেম্বর ২০২০ (বাসস) : সদ্য ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার গ্রহন করা রবার্ট লিওয়ানদোস্কির জোড়া গোলে বায়ার লেভারকুজেনকে ২-১ গোলে পরাজিত করে বুন্দেসলিগা টেবিলের শীর্ষে উঠে এসেছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। এর মধ্যে একটি গোল ছিল ইনজুরি টাইমে।
বৃহস্পতিবার ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসিকে পিছনে ফেলে ২০১৯ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জয় করে নেন পোলিশ তারকা লিওয়ানদোস্কি। কাল ৯৩ মিনিটে তার দেয়া গোলেই শীর্ষে থাকা লেভারকুজেনকে পরাজিত করেছেন বায়ার্ন। এর ফলে শীতকালীন বিরতির আগে দুই পয়েন্টে এগিয়ে শীর্ষে থেকেই লিগ শেষ করলো বেভারিয়ান্সরা।
ম্যাচ শেষে লিওয়ানদোস্কি বলেছেন, ‘দুর্দান্ত একটি বছর কাটালাম আমরা। আশা করছি নতুন বছরেও এই ধারা অব্যাহত রাখতে পারবো। শেষ কয়েক মিনিটে গোল করার আনন্দই আলাদা। বিশেষ করে সেটা যদি গুরুত্বপূর্ণ জয়ের ব্যপারে ভূমিকা রাখে। এ থেকে এটাই প্রমানিত হয় যে আমরা সব সময়ই এই ধরনের জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামি।’
এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এ পর্যন্ত ১৮ ম্যাচে ২০ গোল করলেন লিওয়ানদোস্কি। কাল বে এরিনাতে প্যাট্রিক সুচিকের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক লেভারকুজেন। বিরতির ঠিক আগে লিওয়ানদোস্কির গোলে সমতায় ফিরে বায়ার্ন। দ্বিতীয় স্থানে থাকা লেভারকুজেন এখন আরবি লিপজিগের সাথে সমান ২৮ পয়েন্ট সংগ্রহ করেছে। কাল ঘরের মাঠে কোলনের সাথে গোল শুন্য ড্র করে পয়েন্ট হারিয়ছে লিপজিগ।
এবারের আসরে প্রথম দল হিসেবে বুন্দেসলিগায় লেভারকুজেনকে পরাজিত করলো বায়ার্ন। গত সপ্তাহে লিগে আরেক অপরাজিত থাকা উল্ফসবার্গের জয়ের রেকর্ড ভেঙ্গেছে বেভারিয়ান্সরা।
এ নিয়ে টানা সপ্তম লিগ ম্যাচে বায়ার্ন আগে গোল হজম করতে বাধ্য হলো। দূর্বল রক্ষনভাগের সুযোগে সেট-পিস থেকে এগিয়ে যায় লেভারকুসেন। ১৪ মিনিটে কর্নার থেকে সুচিকের জোড়ালো শট আটকানোর সাধ্য ছিলনা বায়ার্ন গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের। বৃস্পতিবার লিওয়ানদোস্কির সাথে বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জয় নিয়েছেন নয়্যার। ২৮ মিনিটে সুচিক আবারো বায়ার্নের জালে বল প্রবেশ করিয়েছিলেন। কিন্তু অফসাইডের কারনে গোলটি বাতিল হয়ে যায়। ৪৩ মিনিটে বায়ার্ন তাদের প্রথম সংঘবদ্ধ প্রচেষ্টাটি কাজে লাগিয়ে সমতায় ফিরে। লেভারকুজেন ডিফেন্ডার এডমন্ড টাপসোবা তার পজিশন হারালে বল পেয়ে যান থমাস মুলার। তার ক্রসে লিওয়ানদোস্কির হেডে সমতায় ফিরে বায়ার্ন।
দ্বিতীয়ার্ধের মাঝামাঝি বায়ার্নের ইংলিশ অনুর্ধ্ব-২১ মিডফিল্ডার হামাল মুসিয়ালার শট পোস্টে লেগে ফেরত আসে। ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে হাঁটুর ইনজুরি কাটিয়ে দলে ফেরা জসুয়া কিমিচের সহায়তায় জয়সূচক গোলটি করেন লিওয়ানদোস্কি।
শনিবার ঘরের মাঠে পরাজয়ের স্বাদ পেয়েছে বরুশিয়া মনচনগ্ল্যাডবাখ। হফেনহেইমের কাছে ২-১ গোলের এই পরাজয়ের ম্যাচটিতে গ্ল্যাডবাখ ফরোয়ার্ড মার্কোস থুরাম প্রতিপক্ষ হফেনহেইমের ডিফেন্ডার স্টিফান পোশের গায়ে থুতু মারার অপরাধে লাল কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হন। ম্যাচ শেষের ১১ মিনিট আগে ভিএআর ফরাসি এই ফরোয়ার্ডের অনাকাঙ্খিত ঘটনাটি নিশ্চিত করে। বরুশিয়া পার্কে আন্দ্রেস ক্রামারিচ হফেনহেইমের হয়ে সমতা ফেরানোর পরপরই ঘটনাটি ঘটে। যদিও ঘটনাটি নিয়ে ম্যাচের পরে নিজের টুইটারে দু:খ প্রকাশ করেছেন থুরাম। থুরামের লাল কার্ড পাবার ৯ মিনিট পর টটেনহ্যাম থেকে ধারে খেলতে আসা রায়ান সেসেগনন হফেনহেইমকে জয়সূচক গোলটি উপহার দেন।
ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র ম্যাচে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে গ্ল্যাডবাখ। নভেম্বরে ফ্রান্সের হয়ে অভিষেক হওয়া থুরাম জার্মানীতে তার দুই বছরের মেয়াদে এই প্রথম লাল কার্ডের দেখা পেলেন।