মুক্তিযুদ্ধের চেতনাকে আরো সুদৃঢ় করার অঙ্গিকারে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র ২৫ বছরে

322

চট্টগ্রাম, ১৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : মহান মুক্তিযুদ্ধের চেতনাকে আরো সুদৃঢ় করার অঙ্গিকারে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র ২৫ বছরে পদার্পণ করেছে। করোনাভাইরাসের প্রকোপের কারণে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র নিজস্ব প্রাঙ্গণে সীমিত পরিসরে দিনটি পালন করে।
আজ সকাল ১১ টায় শোভাযাত্রার মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। শোভাযাত্রাশেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বেলুন উড়ানো, নবনির্মিত বঙ্গবন্ধু ফোয়ারায় মাছ অবমুক্তকরণ ও কেক কেটে ২ যুগপূর্তি অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীন আকতার, সিএমপির উপ-পুলিশ কমিশনার বিজয় বসাক, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্যসহ কেন্দ্রের উর্ধ্বতন কর্মকর্তারা।
এসময় এক সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা বিটিভি চট্টগ্রাম কেন্দ্র দর্শকদের চাহিদা অনুযায়ী অনুষ্ঠান নির্মাণ করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের ২৫ বছরে পদার্পণ উপলক্ষে শুভেচ্ছা জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘আশা করি বিটিভি চট্টগ্রাম কেন্দ্র অতীতের মতো ভবিষ্যতেও দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরবে। দেশের উন্নয়নের লক্ষ্যে এবং জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায় পৌঁছে দেয়ার ক্ষেত্রে অনবদ্য ভূমিকা পালন করবে।’ মন্ত্রী বলেন, ‘এখন ১২ ঘণ্টা সম্প্রচার চলছে। শিগগির আমরা এর সম্প্রচার সময়কে ১৮ ঘণ্টায় উন্নীত করবো। পর্যায়ক্রমে এটি একটি ২৪ ঘণ্টার নিয়মিত টেলিভিশন চ্যানেল হিসেবে পরিচালিত হবে।’
উল্লেখ্য, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের উল্লেখযোগ্য উন্নতি ঘটে ড. হাছান মাহমুদ তথ্যমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর। তিনি কেন্দ্রের জনবল ও অবকাঠামোগত উন্নয়ন এবং এর অঙ্গনের সৌন্দর্যবর্ধনে জোর দেন। পাশাপশি খবর ও অনুষ্ঠানের মানোন্নয়নে কর্তৃপক্ষকে সবসময় সর্বাত্মক সহযোগিতা প্রদান করেন। তাঁরই নির্দেশে আজ থেকে রাত পৌনে নয়টায় চট্টগ্রামবাসীর বহুল কাঙ্খিত ইংরেজি সংবাদ বুলেটিন প্রচার শুরু হচ্ছে। এতোদিন শুধু বাংলা সংবাদ বুলেটিন প্রচার হতো। বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগীত-নৃত্য-কথামালাসহ নানা আয়োজনে মুখর হয়ে উঠে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র প্রাঙ্গণ। এসময় পিঠাপুলিরও আয়োজন করা হয়।
ধন্যবাদ জ্ঞাপন করতে গিয়ে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্য সবার সহযোগিতায় এ কেন্দ্র আরো সামনের দিকে এগিয়ে যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।
বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের যাত্রা শুরু হয় ১৯৯৬ সালে। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ প্রথমবার রাষ্ট্রক্ষমতায় আসার পর ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি নতুন পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয়। উদ্বোধনের পর স্বল্প পরিসরে দেড় ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচারের মধ্যদিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র। দীর্ঘ পথচলায় ২০১৬ সালের ৩১ ডিসেম্বর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬ ঘণ্টার স্যাটেলাইট সম্প্রচার কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৯ সালের ১৩ এপ্রিল সম্প্রচার সময় ৬ ঘণ্টা থেকে ৯ ঘণ্টায় উন্নীত হয় এবং চলতি বছরের ২৬ জানুয়ারি থেকে সম্প্রচার সময় আরো চার ঘণ্টা বাড়িয়ে ১২ ঘণ্টা করা হয়।