বাসস দেশ-১৩ (লিড-২) : জয়পুরহাটে ট্রেন-বাস সংঘর্ষে নিহত ১২, দু’টি তদন্ত কমিটি গঠন, ট্রেন চলাচল শুরু

176

বাসস দেশ-১৩ (লিড-২)
ট্রেন-চলাচল-শুরু
জয়পুরহাটে ট্রেন-বাস সংঘর্ষে নিহত ১২, দু’টি তদন্ত কমিটি গঠন, ট্রেন চলাচল শুরু
জয়পুরহাট, ১৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জেলার পুরানাপৈল রেলগেট এলাকায় আজ সকাল ৬ টা ৫৫ মিনিটে রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেন ও হিলিগামী যাত্রীবাহী বাসের সংঘর্ষের ঘটনায় ১২ জন নিহত হন। ৭ ঘন্টা বন্ধ থাকার পর আজ বেলা ২ টা ৪০ মিনিট থেকে আবার ট্রেন চলাচল শুরু হয়েছে। এ ঘটনায় দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার মিহির কান্তি গুহ বাসস’কে জানায়, পারবর্তীপুর ও পাকশী থেকে আসা উদ্ধারকারী ট্রেন উদ্ধারকাজ শুরু করে বেলা ২টার মধ্যে তা শেষ করেছে। বেলা ২ টা ৪০ মিনিটে ট্রেন চলাচল শুরু করে। ট্রেন ও বাস সংঘর্ষের ঘটনায় রেলওয়ে পশ্চিমাঞ্চল থেকে ৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিকে আহবায়ক ও বিভাগীয় যন্ত্র প্রকৌশলী আশিস কুমার, বিভাগীয় প্রকৌশলী-২ আব্দুর রহিম ও বিভাগীয় মেডিক্যাল অফিসার শাকিল আহমেদকে সদস্য করা হয়েছে এবং আগামী ৩ কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে কমিটিকে।
প্রাথমিকভাবে গেটম্যানের দায়িত্বে অবহেলা পাওয়া গেছে উল্লেখ করে তদন্ত রিপোর্ট পাওয়ার পরে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার জানান। অপরদিকে জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহা. রেজা হাসানকে আহবায়ক করে ৩ সদস্য বিশিষ্ট্য একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। আগামী তিন কার্যাদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে বলে জানান, জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম।
জেলা সদর থেকে ৫ কিলোমিটার দূরত্বে পুরানাপৈল রেলগেট এলাকায় হিলিগামী যাত্রীবাহী বাসকে রাজশাহী গামী উত্তরা এক্সপ্রেস ট্রেন ধাক্কা দিলে বাসটি দুমড়ে মুছড়ে যায় এবং লাইনচ্যূত হওয়ার পর ট্রেনটি আটকে যায়। খবর পেয়ে জয়পুরহাট ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে যায় এবং স্থানিয়দের উদ্ধার কাজ শুরু করেন। এ সময় পুলিশ, র‌্যাব, বিজিবি সদস্যরাও উদ্ধার কাজে সহায়তা করে।
দুর্ঘটনা কবলিত বাসের ভেতর থেকে ৬ জন ও বাহিরে পড়ে থাকা ৪ জনের লাশ উদ্ধার করে মর্গে নেওয়া হয়। দুর্ঘটনায় ঘটনাস্থলে ১০ জন এবং বগুড়া যাওয়ার পথে ২ জন মোট ১২ জন নিহত হন। নিহতরা হলেন- সারোয়ার হোসেন বাবু (৩২) ও আরিফুর রহমান রাব্বি (৩৪), হিচমী গ্রামের মানিকের ছেলে রমজান আলী (৩৮) , চকবিলা গ্রামের দুদু কাজির ছেলে সাজু মিয়া (২৮) ও নওগাঁর রানীনগর বিজয়কান্তি গ্রামের গোড়া মিয়ার ছেলে বাবু (৩৫), আবুল লতিফ (২৭), সুমন (১২), মঞ্জুরুল ইসলাম নাসিম (২৪), রেজাউল করিম রেজা (৪৩), সাইদুল ইসলাম (৩৪), জুলহাস উদ্দিন (২৫) ও জিয়াউর রহমান (১৯)।
বাসস/এনডি/সংবাদদাতা/১৫৩৫/কেজিএ