বাসস ক্রীড়া-১ : ইউনিয়ন বার্লিনের কাছে পরাজিত ডর্টমুন্ড

135

বাসস ক্রীড়া-১
ফুটবল-বুন্দেসলিগা
ইউনিয়ন বার্লিনের কাছে পরাজিত ডর্টমুন্ড
বার্লিন, ১৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : বুন্দেসলিগা শিরোপা জয়ের পথে বরুশিয়া ডর্টমুন্ডের সামনে আরো একটি বাঁধা পড়েছে। শুক্রবার ইউনয়িন বার্লিনের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে পয়েন্ট হারিয়েছে জার্মান জায়ান্টরা। ম্যাচে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বুন্দেসলিগায় গোলের রেকর্ড গড়েছেন ডর্টমুন্ডের জার্মান স্ট্রাইকার ইউসুফা মৌকোকো।
মাত্র ১৬ বছর ২৮ দিন বয়সে মৌকোকো গোল করে এই রেকর্ড গড়েন। দ্বিতীয়ার্ধের শুরুতে লিভারপুল থেকে ধারে খেলতে আসা টাইয়ো আয়োনিয়ির গোলে এগিয়ে গিয়েছিল ইউনিয়ন। ৬০ মিনিটে মৌকোকো গোল করে ডর্টমুন্ডকে সমতায় ফেরানোর পাশাপাশি দারুন এই রেকর্ড গড়েন। জুনে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ১৭ বছর ৩৪ দিন বয়সে গোল করে লেভারকুজেনের ফ্লোরিয়ান রিটজ এই রেকর্ডের মালিক হয়েছিলেন।
যদিও মৌকোকোর এই গোল উৎসব খুব বেশীক্ষন স্থায়ী হয়নি। আরো একটি সেট-পিস থেকে ইউনিয়নের সেন্টার-ব্যাক মালিভন ফ্রেডরিক ম্যাচর শেষের ১২ মিনিট আগে জয়সূচক গোলটি করেন।
ম্যাচ শেষে ডর্টমুন্ডের ডিফেন্ডার ম্যাটস হামেলস বলেছেন, ‘আমরা এ নিয়ে দুটি ম্যাচে সেট পিসের কাছে পরাজিত হলাম। এটা সত্যিই মেনে নেয়া যায়না।’
নভেম্বরে কোলনের বিপক্ষে ঘরের মাঠে ২-১ গোলের হতাশাজনক পরাজয়ের বিষয়টি এখানে উল্লেখ করেছেন হামেলস। গত শনিবার স্টুটগার্টের কাছে ঘরের মাঠ সিগন্যাল ইডুনা পার্কে ক্লাবের সবচেয়ে বাজে পরাজয়ের অভিজ্ঞতা পায় ডর্টমুন্ড। ৫-১ গোলের ঐ পরাজয়ে দলের প্রধান কোচ লুসিয়েন ফাভরেকে চাকুরি হারাতে হয়েছে। ইউনিয়নের বিপক্ষে ডর্টমুন্ডের রক্ষনভাগের দূর্বলতা আরো একবার সামনে চলে এসেছে। সপ্তাহের মাঝামাঝিতে অস্থায়ী কোচ এডিন টারজিকের অধীনে ওয়ার্ডার ব্রেমেনর সাথে ২-১ গোলের জয়ের পর আবারো রক্ষনভাগের ব্যর্থতায় ইউনিয়নের কাছে পরাজয়র স্বীকার করতে হলো ডর্টমুন্ডকে।
এনিয়ে এবারের মৌসুমে পঞ্চম পরাজয়ের তিক্ত স্বাদ পেল ডর্টমুন্ড। এই পরাচয়ের লেভারকুসেনের থেকে ৬ পয়েন্ট পিছিয়ে টেবিলের চতুর্থ স্থানে নেমে এসেছে দলটি।
এর আগে ঘরের মাঠের ম্যাচে ইউরোপীয়ান চ্যাম্পিয়ন বায়ার্নের সাথে ১-১ ড্র করা ইউনিয়ন ডর্টমুন্ডের থেকে এক পয়েন্ট পিছিয়ে লিগ টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে। দর্শক শুন্য বার্লিনের স্টেডিয়ামে যোগ দল হিসেবেই তারা ৫৭ মিনিটে এগিয়ে গিয়েছিল। ডর্টমুন্ড গোলরক্ষক রোমান বুয়েরকিকে পরাস্ত করতে খুব একটা কষ্ট হয়নি আয়োনিয়ির। এর আগে ইউনিয়নের পোস্টে বল লাগিয়ে ডর্টমুন্ডকে এগিয়ে নিয়ে যাবার সুযোগ হাতছাড়া করেছিলেন মৌকোকো। ৬০ মিনিটে অবশ্য তার হাত ধরেই সমতায় ফিরে সফরকারীরা। কিন্তু ৭৮ মিনিটে ফ্রেডরিককে ধরার সাধ্য ছিলনা ডর্টমুন্ডের রক্ষনভাগের।
ইউনিয়ন অধিানয়ক ক্রিস্টোফার ট্রিমেল বলেছেন, ‘দুটি সেট-পিস থেকে আজ আমরা জয় পেয়েছি যা সত্যিই অসাধারন। এখানে অনেক বেশী উদ্দীপনা কাজ করেছে, কোন প্রতিপক্ষই আমাদের বিপক্ষে ম্যাচে স্বস্তিতে খেলতে পারছে না।’
এই সপ্তাহের পর বুন্দেসলিগায় দুই সপ্তাহের শীতকালীন বিরতি শুরু হবে। বিরতি থেকে ফিরে ডর্টমুন্ডকে জানুয়ারিতে আরবি লিপজিগ, বায়ার লেভারকুজেন ও বরুশিয়া মনচেনগ্ল্যাবাখের কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে।
গত মাসে দুটিসহ সর্বমোট তিনটি রেকর্ডের গর্বিত মালিক এখন মৌকোকো। মাত্র দশ দিন আগে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের গোলের রেকর্ড গড়েছেন। বদলী বেঞ্চ থেকে উঠে এসে জেনিত সেন্ট পিটার্সবার্গের বিপক্ষে তিনি গোল করেন। এছাড়া ২১ নভেম্বর সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বুন্দেসলিগায় তার অভিষেক হয়।
বাসস/নীহা/১৫১৫/স্বব