অধিনায়ক হিসেবে ঘরোয়া ক্রিকেটে ডাবল শিরোপা মাহমুদুল্লাহর

665

ঢাকা, ১৮ ডিসেম্বর ২০২০ (বাসস) : আজ শেষ হওয়া বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের শিরোপা জিতেছে মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন জেমকন খুলনা। এই নিয়ে ঘরোয়া ক্রিকেটে অধিনায়ক হিসেবে ডাবল শিরোপা জয়ের কীর্তি গড়লেন রিয়াদ। গত অক্টোবরে বিসিবি প্রেসিডেন্টস ওয়ানডে কাপের শিরোপা জিতেছিলো মাহমুদুল্লাহর নেতৃত্বাধীন মাহমুদুল্লাহ একাদশ।
আজ বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের ফাইনালে গাজী গ্রুপ চট্টগ্রামকে ৫ রানে হারিয়েছে খুলনা। ফাইনাল জয়ে বড় ভূমিকা রেখেছেন মাহমুদুল্লাহ। ব্যাট হাতে ৪৮ বলে অপরাজিত ৭০ রানের ইনিংস খেলেন তিনি।
শুরুটা ভালো না হওয়ায়, চাপেই ছিলো খুলনা। কিন্তু মিডল-অর্ডারে নেমে দায়িত্ব নিয়ে ইনিংসের শেষ ওভার পর্যন্ত দলকে ৭ উইকেটে ১৫৫ রানের পুঁজি এনে দেন মাহমুদুল্লাহ।
গেল অক্টোবরে তিন দলকে নিয়ে ওয়ানডে টুর্নামেন্টের আয়োজন করেছিলো বিসিবি। তাই ওয়ানডের পর এবার অধিনায়ক হিসেবে টি-টুয়েন্টি টুর্নামেন্টেও জিতলেন মাহমুদুল্লাহ। এতে নিজের নেতৃত্বে গুন ফুটিয়ে তুললেন তিনি।
করোনা মহামারীর মধ্যে ক্রিকেটকে ফেরাতেই এই টুর্নামেন্টের আয়োজন করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
এ বছরের শুরুতে টাইগারদের ওয়ানডে অধিনায়ক হিসেবে মাহমুদুল্লাহকে উপেক্ষা করা হয়েছিলো।
গেল মার্চে ওয়ানডে অধিনায়ক হিসেবে নিজের দায়িত্ব থেকে সড়ে যান মাশরাফি। ফলে ওয়ানডে অধিনায়ক হবার দৌঁড়ে এগিয়ে ছিলেন আগ থেকেই টি-টুয়েন্টি ফরম্যাটের দায়িত্বে থাকা মাহমুদুল্লাহ।
কিন্তু ওয়ানডে দলের অধিনায়কত্ব পান তামিম। কিন্তু বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনালে উঠতে ব্যর্থ হয় তামিম ইকবালের নেতৃত্বাধীন তামিম একদশ। এমনকি বঙ্গবন্ধু টি-টুয়েন্টির কাপের এলিমিনেটর থেকে বাদ পড়ে তামিমের নেতৃত্বাধীন ফরচুন বরিশাল।
এর আগে, বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) মাহমুদুল্লাহ নেতৃত্বাধীন দল দু’বার ফাইনালে উঠেছিলো। ২০১৩ সালে চট্টগ্রাম কিংস ও ২০১৫ সালে বরিশাল বুলস। কিন্তু দু’বারই তার দল রানার্স-আপ হয়।