বাসস ক্রীড়া-১১ : দ: আফ্রিকা দলে করোনার হানা

202

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-শ্রীলংকা-দ. আফ্রিকা-ভাইরাস
দ: আফ্রিকা দলে করোনার হানা
জোহানেসবার্গ, ১৮ ডিসেম্বর ২০২০ (বাসস/এএফপি) : গতকাল বৃহস্পতিবার স্থগিত করা হয়েছে দক্ষিন আফ্রিকার ঘরোয়া ক্রিকেট। সফরকারী শ্রীলংকার বিপক্ষে আসন্ন টেস্টের আগে দেশটির ১৬ জনের স্কোয়াডের অন্তত ১০ জনের দেহে কোভিড-১৯ ভাইরাস সংক্রমনের আশংকা করা হচ্ছে। এই সপ্তাহেই প্রথম শ্রেনীর ক্রিকেটে অংশগ্রহণের সময় তারা ওই ভাইরাসে আক্রান্ত হতে পারেন।
কোভিডের নতুন ঢেউ দক্ষিন আফ্রিকায় শুরুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। আগামী মাস পর্যন্ত সেখানে ঘরোয়া ক্রিকেট স্থগিত করেছে ক্রিকেট দক্ষিন আফ্রিকা। রোববার থেকে সেখানে শুরু হয় চার দিনের ম্যাচ। প্রতিদ্বন্দ্বি ডলফিনস ও টাইটানের হয়ে অংশ নেয় জাতীয় দলের পাঁচ সদস্য। কিন্তু ডলফিনের একজন খেলোয়াড় করোনায় আক্রান্ত হওয়ায় একদিন পর সোমবার বাতিল করা হয় ম্যাচটি।
এদিকে আরেকটি চার দিনের ম্যাচের তৃতীয় দিনে লায়ন্সের একজন খেলোয়াড়ের করোনা পজিটিভ রিপোর্ট পাওয়া সত্বেও বুধবার শেষ হয়েছে ঈগলস বনাম লায়ন্সের মধ্যকার ম্যাচটি। ওই দুই দলেও রয়েছে জাতীয় দলের ৫ ক্রিকেটার।
তৃতীয় ম্যাচে অংশ নেননি কিংবা গত সপ্তাহের ম্যাচে অংশ না নেয়ায় কোভিড-১৯ সংক্রমন থেকে রেহাই পাওয়া টেস্ট স্কোয়াডের সদস্যরা হলেন কুইন্টন ডি কক, সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিস, ব্যাটসম্যান টেম্বা বাভুমা ও কেইল ভেরিয়েনি এবং বোলার এনরিখ নর্টি ও গ্লেনটন স্টুরম্যান।
পুর্ব পরিকল্পনা অনুযায়ী শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্ট ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়ানে শুরুর কথা রয়েছে এবং সেই পরিকল্পনাতেই এগুচ্ছে দক্ষিন আফ্রিকা। কিন্তু জৈব সুরক্ষা বলয়ে প্রবেশের আগে স্কোয়াডের সব সদস্যকে করোনা পরীক্ষার মুখোমুখি হতে হবে।
নির্বাচক কমিটির আহ্বায়ক ভিক্টর এমপিটসং বলেছেন শনিবার দলের সবল সদস্য একত্রিত হওয়ার কথা রয়েছে। তিনি বলেন,‘ জৈব সুরক্ষা বলয়ে প্রবেশের আগে সবাইকে পরীক্ষা করানো হবে। এটি ঠিক যে কিছু খেলোয়াড়ের স্কোয়াডে যোগ দিতে দেরি হবে। সব কিছু নির্ভর করছে ডাক্তারি পরামর্শের উপর।’
বাসস/এএফপি/এমএইচসি/১৯৪৫/স্বব