জয়পুরহাট চিনিকলে ২০২০-২১ মৌসুমের আখ মাড়াই শুরু

268

জয়পুরহাট, ১৮ ডিসেম্বর, ২০২০ (বাসস): জেলায় আজ দশহাজার ছয়শ’ ৯২ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে দেশের বৃহত্তম জয়পুরহাট চিনিকলে ২০২০-২০২১ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে।
আজ শুক্রবার বিকালে চিনিকল চত্বরে ২০২০-২১ মাড়াই মৌসুমে উদ্বোধন উপলক্ষে সুধী সমাবেশ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সামছুল আলম দুদু।
চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. আবু বকরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জয়পুরহাট জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি মো. আরিফুর রহমান ও সাধারণ সম্পাদক জাকির হোসেন, চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আলী আকতার, আখচাষী কল্যাণ সমিতির সভাপতি আবু তালেব চৌধুরী ও সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন প্রমুখ।
পরে প্রধান অতিথি এ্যাড. সামছুল আলম দুদু এমপি প্রবীণ আখচাষীদের সঙ্গে নিয়ে ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।
চিনিকল সূত্র জানায়, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবার তিনটি চিনিকল এলাকার একলাখ ৬২ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে ১০ হাজার ছয়শ’ ৯২ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে জয়পুরহাট চিনিকল কর্তৃপক্ষ। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ছয় দশমিক ৬০ ভাগ।
জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবু বকর জানান,এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল তিনশ’ ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে থেকে তিনশ’ ৪৩ টাকা দরে আখ ক্রয় করা হবে।
তিনি জানান, ই-পুর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পুর্জি বিতরন ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষীদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।