ফেনীতে ৫৬ প্রবাসী সন্তান পেল শিক্ষাবৃত্তি

387

ফেনী, ১৮ ডিসেম্বর, ২০২০ (বাসস) : ফেনীতে ৫৬ জন প্রবাসীর সন্তানকে শিক্ষাবৃত্তি প্রদান করেছে জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়। মোট বৃত্তির টাকার পরিমাণ ৬ লাখ ৩৫ হাজার ৫০০ টাকা।
আজ শুক্রবার আন্তর্জাতিক অভিবাসী দিবসে দুপুর ১২টায় নিজ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান শিক্ষার্থীদের হাতে চেক তুলে দেন।
প্রবাসীদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আয়ের টাকা বৈধভাবে দেশে পাঠান। এতে আপনার দ্বারা রাষ্ট্র উপকৃত হবে, নিজের দেশপ্রেম জাগ্রত করুন। বর্তমান সরকার প্রতি লাখ টাকায় দুই হাজার টাকা প্রবাসীদের উপহার দিচ্ছেন। হুন্ডিকে পরিহার করুন, অবৈধ পন্থাকে না বলুন।
দিবসের প্রতিপাদ্য ‘মুজিববর্ষের আহবান দক্ষ হয়ে বিদেশ যান’ প্রসঙ্গে তিনি বলেন, বিদেশ যাবার আগে কি কাজ তা জানতে হবে। দক্ষ হয়ে বিদেশ যেতে হবে। এতে আয় বাড়বে বহুগুণে।
বিদেশ গমনের পূর্বেই ব্যাংক একাউন্ট করে যান। নিজের আয়ের টাকা নিজেই সঞ্চয় করুন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী। জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারি পরিচালক মো. নিজাম উদ্দিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী শহীদুল ইসলাম এবং ইসলামী ব্যাংক ফেনী শাখার ব্যবস্থাপক নুরুল আমিন।
বৃত্তি প্রসঙ্গে সরকারি পরিচালক জানান, পিএসসি পর্যায়ে ৪৭ জনকে বৃত্তি প্রদান করা হয়েছে। এদের ৪০ জন পেয়েছে ৯ হাজার ৯০০ টাকা করে এবং ৭ জন পেয়েছে ১৪ হাজার টাকা করে। জেএসসি পর্যায়ে বৃত্তি পেয়েছে ৭জন। এদের প্রত্যেকে পেয়েছে ২০ হাজার ৫০০ টাকা করে। এসএসসি পর্যায়ে বৃত্তিপ্রাপ্ত দুইজনের প্রত্যেককে ৩৪ হাজার টাকা করে দেয়া হয়েছে।
তিনি জানান, প্রবাসীদের অনুপ্রেরণা হিসেবে সরকার বৃত্তি প্রদানের কাজটি নিয়মিত করে থাকে।