বাসস ক্রীড়া-১২ : রোনালদোর পেনাল্টি মিস, শীর্ষদল এসি মিলানের সঙ্গে ব্যবধান কমাল ইন্টার

142

বাসস ক্রীড়া-১২
ফুটবল-ইতালি-সিরি এ
রোনালদোর পেনাল্টি মিস, শীর্ষদল এসি মিলানের সঙ্গে ব্যবধান কমাল ইন্টার
মিলান, ১৭ ডিসেম্বর ২০২০ (বাসস/এএফপি): ক্রিস্টিয়ানো রোনালদোর পেনাল্টি মিসে গতকাল বুধবার সিরি এ লীগে আটালান্টার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। এদিকে পেনাল্টি থেকে রোমেলু লুকাকুর গোলে ইন্টার মিলান ১-০ গোলে হারিয়ে দিয়েছে নাপোলিকে।
এই জয়ে লীগ তালিকার শীর্ষে থাকা এসি মিলানের সঙ্গে পয়েন্টের ব্যবধান অনেকুটুকুই কমিয়ে এনেছে ইন্টার মিলান। এখন শীর্ষদের চেয়ে এক পয়েন্টে পিছিয়ে রয়েছে তারা। অপরদিকে ইন্টারের চেয়ে তিন পয়েন্টে পিছিয়ে গেছে জুভেন্টাস। আর তালিকার চতুর্থ অবস্থানে নেমে গেছে একজন কম খেলোয়াড় নিয়ে শেষ কোয়ার্টারের পুরোটাতেই প্রতিদ্বন্দ্বিতা করা নাপোলি। লাল কার্ড নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলেন নাপোলির অধিনায়ক লরেঞ্জো ইনসিগনে। গোল রক্ষক ডেভিড অসপিনা ইন্টারের মাত্তেও ডারমিয়ানকে ফাউল করায় রেফারি পেনাল্টির নির্দেশ দিলে এর বিরুদ্ধে তর্কে লিপ্ত হয়ে লাল কার্ড দেখতে হয় ইনসিগনেকে।
খেলা শেষে নাপোলির কোচ জেনারিও গাত্তুসো বলেন,‘ শুধুমাত্র ইতালীতে এসব বিষয়ের জন্য খেলোয়াড়দের বিতাড়িত করা হয়। একটি সন্দেহজনক পেনাল্টির প্রতিবাদ করায়।’প্রথমার্ধে পায়ের গোড়ালির ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন নাপোলির হয়ে রেকর্ড গোলের অধিকারী দ্রিয়াজ মার্টিন্স।
ম্যাচের ৭৩ মিনিটে পেনালিট থেকে গোল করেন লুকাকু। এটি হচ্ছে ওই বেলজিয়ান তারকার ১০ লীগ গোল। এর ফলে সিরি এ লীগের গোলদাতার তালিকায় রোনালদো ও জøাটান ইব্রাহিমোভিচের সহাবস্থানে পৌঁছে গেলেন তিনি।
অবশ্য গোল রক্ষক সামির হান্ডানোভিচকেও আলাদা ধন্যবাদ দিতে পারে ইন্টার। কারন তার দৃঢ়তাতেই দলের এমন অবস্থান। ম্যাচের শেষভাগে ইনসিগনে ও জিওভান্নি ডি লরেঞ্জোর নিশ্চিত গোল ঠেকিয়ে দিয়েছেন তিনি।
এন্টনিও কন্টের দলের গতকালের জয়টি ছিল টানা পঞ্চম জয়। ২০১০ সালের পর প্রথম স্কুদাত্তো জয়ের লক্ষ্য স্থির করেছে তারা। অবশ্য ইতোমধ্যে ভেঙ্গে গেছে তাদের ইউরোপীয় শিরোপা জয়ের স্বপ্ন।
ইনজুরিতে পড়া ইব্রাহিমোভিচকে বাইরে রেখে এসি বুধবার মিলান টানা চতুর্থ ম্যাচে মাঠে নেমেছিল। যেখানে দুইবার পিছিয়ে পড়ার পরও ২-২ গোলে ড্র করেছে জোনোয়ার সঙ্গে। জোড়া গোল করেন মাত্তিয়া ডেস্ট্রো।
এদিকে তুরিনে এই নিয়ে সিরি এ লীগে ষষ্ঠবারের মত জয়হীন থাকতে হল জুভেন্টাসকে। ম্যাচের প্রথমার্ধে ফেড্রিকো চিয়েজার চমৎকার বাঁকানো শটে এগিয়ে যায় জুভেন্টাস। কিন্তু দ্বিতীয়ার্ধের খেলা শুরুর ১২ মিনিট পর আটালান্টার হয়ে গোলটি পরিশোধ করে দেন রোমো ফ্রেয়ালের। এর কিছুক্ষন আগে সাইডবেঞ্চ থেকে মাঠে নামেন অধিনায়ক পাপু গোমেজ।
উত্তেজনাপুর্ন ম্যাচে বড় ভুলটি করে বসেন পর্তুগাল সুপার স্টার রোনালদো। গোল হজমের ৫ মিনিট পর চিয়েজাকে ফাউলের কারণে পেনাল্টি পায় জুভেন্টাস। ৬১ মিনিটে রোনালদোর পনোল্টির শটটি লক্ষ্যভেদে ব্যর্থ হলে সমতা নিয়েই মাঠ ছাড়তে হয় বর্তমান চ্যাম্পিয়নদের।
খেলা শেষে জুভেন্টাসের কোচ আন্দ্রে পিরলো বলেন,‘ আমরা অনেকগুলো সুযোগ পেয়েছি। কিন্তু কাজে লাগাতে পারিনি। আপনি যখন এভাবে ম্যাচ ছেড়ে দিবেন, তখন যে কোন কিছুই ঘটতে পারে।’
গত জুলাইয়ে অনুষ্ঠিত সর্বশেষ ম্যাচেও জুভেন্টাসকে রুখে দিয়েছিল আটালান্টা। বর্তমানে তারা এসি মিলানের সঙ্গে ১০ পয়েন্টের ব্যবধানে থেকে তালিকার অস্টম অবস্থানে রয়েছে। তালিকার পঞ্চম অবস্থানে থাকা সাসাউলো ১-১ গোলে ড্র করেছে ফিওরেন্টিনার সঙ্গে। এই নিয়ে সপ্তম ম্যাচে জয়হীন থাকল ক্লাবটি।
বাসস/এএফপি/এমএইচসি/২০২৫/স্বব