বাসস দেশ-২৪ : নেদারল্যান্ডে বাংলাদেশ দূতাবাসে ভিন্ন আঙ্গিকে বিজয় দিবস উদযাপন

522

বাসস দেশ-২৪
নেদারল্যান্ড-বিজয় দিবস
নেদারল্যান্ডে বাংলাদেশ দূতাবাসে ভিন্ন আঙ্গিকে বিজয় দিবস উদযাপন
ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০২০ (বাসস) : নেদারল্যান্ডে বাংলাদেশ দূতাবাস এবছর ভিন্ন আঙ্গিকে বিজয় দিবস উদযাপন করেছে।
ডাচদের (নেদারল্যান্ডের নাগরিক) কাছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে বাঙালির আন্দোলন – সংগ্রামের ধারাবাহিক ইতিহাস, মহান মুক্তিযুদ্ধ ও বাঙালির গর্বিত সম্পদ হিসেবে পরিচিত ‘স্বাতন্ত্র্য কৃষ্টি ও সংস্কৃতি’ প্রভৃতি বিষয় নিয়ে কথক-নাটিকার আকারে ‘শোনাবো বিজয়গাঁথা’ শিরোনামে কথিকা উপস্থাপন করা হয়।
হেগে বাংলাদেশ দূতাবাস বুধবার স্থানীয় সময় বিকালে ভার্চ্যুয়াল আয়োজনের মাধ্যমে এটি উপস্থাপন করে। এর আগে বুধবার সকালে হেগে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ জাতীয় পতাকা উত্তোলন করেন।
দূতাবাসের উদ্যোগে বিজয় দিবস উপলক্ষে ভার্চ্যূয়াল আয়োজনের শুরুতেই বাংলাদেশ ও-নেদারল্যান্ডের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক সংশ্লিষ্ট ছবি, এ উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পৃথক বাণীর গুরুত্বপূর্ণ অংশ প্রদর্শন করা হয়। একই সাথে নেদারল্যান্ডে মুজিব বর্ষ উদযাপনের কিছু ছবিও প্রদর্শিত হয়।
এ আয়োজনে বাংলাদেশের শীর্ষ ব্যান্ড দল “চিরকুট’’ সঙ্গীত পরিবেশন করে। এছাড়াও, নেদারল্যান্ডে বসবাসরত দূতাবাসের কূটনীতিক,কর্মকর্তা ও কর্মচারীদের পরিবারের সদস্যবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশী কমিউনিটির সদস্যরা কবিতা আবৃত্তি করেন। দেশভাগের প্রেক্ষাপটে পুরষ্কার বিজয়ী শর্ট ফিল্ম “গল্প’’ প্রদর্শিত হয়।
অনুষ্ঠানে মূল আকর্ষণ ছিল, বিশিষ্ট ও অকৃত্রিম ডাচ বন্ধুর বাংলাদেশ সম্পর্কে আন্তরিক অভিব্যক্তি প্রকাশ। বৃহস্পতিবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা যায়।
এতে বলা হয়েছে,আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা গবেষক প্রফেসর উইলেম ভ্যান স্যান্ডেল, মি. রবিন ব্যালদেউশিং এ্যারসাম, প্রফেসর হাবার্ট এন্দোজ এবং বেসরকারি সংস্থা নিকেতনের প্রবক্তা মিজ অ্যানোয়েনতে বাংলাদেশ সম্পর্কে তাদের অভিব্যাক্তি বর্ণনা করেন। এসব বিশিষ্ট শিক্ষাবিদরা বাংলাদেশ নিয়ে তাদের ভাবনা এবং বাংলাদেশের মানুষের সাথে তাদের দীর্ঘদিনের অকৃত্রিম সম্পৃক্ততা তুলে ধরেন।
রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বাংলাদেশ এবং নেদারল্যান্ডের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, দ্বিপাক্ষিক অর্থনৈতিক-কূটনৈতিক সম্পর্কে নতুন মাত্রা যোগের বিষয়টি জোরালোভাবে উপস্থাপন করেন।
বাংলাদেশ-নেদারল্যান্ড ইনভেস্টমেন্ট সামিট আয়োজন ও ডাচ বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে প্রথমবারের মতো প্রকাশিত স্টাডি রিপোর্টের কথাও রাষ্ট্রদূত উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সমৃদ্ধি ও সক্ষমতা অর্জন এবং চলমান উন্নয়নের বিভিন্ন ধারার দৃষ্টান্ত তুলে ধরে রাষ্ট্রদূত হামিদুল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও আত্মত্যাগের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
বাসস/সবি/জেডআরএম/১৮১৫/অমি