বাসস দেশ-৩ : চট্টগ্রামে করোনায় ২ জনের মৃত্যু, নতুন করে ১৩৮ জন শনাক্ত

152

বাসস দেশ-৩
চট্টগ্রাম-করোনা-শনাক্ত
চট্টগ্রামে করোনায় ২ জনের মৃত্যু, নতুন করে ১৩৮ জন শনাক্ত
চট্টগ্রাম, ১৭ ডিসেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় নতুন করে ১৩৮ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। সংক্রমণের হার ৮ দশমিক ৭৩ শতাংশ। এদিন করোনাক্রান্ত ২ জনের মৃত্যু হয়েছে।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, নগরীর ছয়টি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে বুধবার চট্টগ্রামের ১ হাজার ৫৮১ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ১৩৮ জনের মধ্যে শহরের বাসিন্দা ১২৯ জন ও সাত উপজেলার ৯ জন। এর মধ্যে রাউজান ও বোয়ালখালীতে ২ জন করে এবং আনোয়ারা, পটিয়া, চন্দনাইশ, হাটহাজারী ও মিরসরাইয়ে ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ২৮ হাজার ৪৬৮ জন। এতে শহরের বাসিন্দা ২১ হাজার ৮৩৬ জন ও গ্রামের ৬ হাজার ৬৩২ জন।
বুধবার করোনাক্রান্ত ২ রোগীর মৃত্যু হয়। মৃতের সংখ্যা বেড়ে এখন ২৪২ জন। এতে শহরের ২৪২ জন ও গ্রামের ৯৬ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ২৩৪ জন। মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ২৭ হাজার ৬৭ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৩ হাজার ৭১৫ জন এবং হোম আইসোলেশনে থেকে ২৩ হাজার ৩৫২ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে গতকাল যুক্ত হন ২৫ ও ছাড়পত্র নেন ২৫ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ২৩৯ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৭৯৫ জনের নমুনা পরীক্ষায় ৪৩ জন করোনার জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪২৮ জনের নমুনার মধ্যে ২৯ জন করোনাক্রান্ত শনাক্ত হন। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ১০৪টি নমুনায় ১৬টির রেজাল্ট পজিটিভ পাওয়া যায়।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি ইম্পেরিয়াল হাসপাতালে ১০৮টিতে ২৩টি, শেভরনে ৫২টি নমুনা পরীক্ষা করে ১৮টি, এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২৫টি নমুনা পরীক্ষা করে ৯টিতে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। চট্টগ্রামের ৬৯ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হলে পরীক্ষায় সবগুলোরই রিপোর্ট নেগেটিভ আসে।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ৫ দশমিক ৪১ শতাংশ, চমেকে ৬ দশমিক ৭৭, সিভাসু’তে ১৫ দশমিক ৩৮, ইম্পেরিয়ালে ২১ দশমিক ২৯, শেভরনে ৩৪ দশশিক ৬১ শতাংশ এবং মা ও শিশু হাসপাতালে ৩৬ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।
তবে, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ও আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে গতকাল কোনো নমুনা পরীক্ষা হয়নি।
বাসস/জিই/কেএস/কেসি/১২৫০/-আসাচৌ