রাবি মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য ৫০ বছরের মাস্টার প্ল্যান তৈরি করেছে

472

রাজশাহী, ১৬ ডিসেম্বর, ২০২০ (বাসস) : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদ্যমান সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে ৫০ বছরের একটি মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে।
মহান বিজয় দিবস উপলক্ষে আজ বিশ্ববিদ্যালয়ের সিনেট বিল্ডিংয়ের লবিতে মাস্টার প্ল্যানের ত্রি-মাত্রিক মডেলটি উন্মোচন করেন রাবি’র উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান। এসময় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উপাচার্য মাস্টার প্ল্যান (২০২০-২০৭০০) বিষয়ক পুস্তিকাটিও উন্মোচন করেন, যা গত ১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা সিন্ডিকেটের ৫০১ তম সভায় অনুমোদিত হয়।
রাবি’র প্রো-ভিসি এবং মাস্টার প্ল্যান প্রণয়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক চৌধুরী জাকারিয়া বলেন, ‘আমরা শিক্ষার মান নিশ্চিত করতে মাস্টার প্ল্যান তৈরি করেছি।’
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ৭৫০ একর জমিকে পাঁচটি জোনে বিভক্ত করা হয়েছে। এতে অবকাঠামোগত উন্নয়ন, কৌশলগত ও সাইট পরিকল্পনার মতো তিনটি গুরুত্বপূর্ণ বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে।
মাস্টার প্ল্যানটিতে একটি আধুনিক বিশ্ববিদ্যালয় গড়ার জন্য প্রয়োজনীয় উন্নয়নের পরিকল্পনার দৃষ্টিভঙ্গি রয়েছে বলেও তিনি জানান। দীর্ঘমেয়াদি এই পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা বৃদ্ধিতেও নজর দেওয়া হয়েছে।
পরিকল্পনার মূল বৈশিষ্ট্যগুলো হলো- একাডেমিক ও প্রশাসনিক অবকাঠামোগত উন্নয়ন, গ্রন্থাগার আধুনিকীকরণ, শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের আবাসন, পরিবহন, পানি ও বিদ্যুত সরবরাহ এবং ড্রেনেজ ও বর্জ্য নিষ্কাষণ ব্যবস্থার উন্নয়ন।