বাসস দেশ-১৩ : জাতীয় স্মৃতিসৌধে স্পিকারের শ্রদ্ধা নিবেদন

103

বাসস দেশ-১৩
স্পিকার-শ্রদ্ধা
জাতীয় স্মৃতিসৌধে স্পিকারের শ্রদ্ধা নিবেদন
ঢাকা, ১৬ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
জাতীয় সংসদের সার্জেন্ট এ্যাট আর্মস এম এম নাঈম রহমান স্পিকারের পক্ষে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।
জাতীয় প্যারেড স্কয়ারে ভোর ৬টা ৩৪ মিনিটে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে শুরু হয় বিজয় দিবসের আনুষ্ঠানিক কর্মসূচী পালন।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পর্যায়ক্রমে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, প্রধান বিচারপতির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। করোনা মহামারির কারণে বিজয় দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়নি।
পরবর্তীতে একে একে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন সংগঠন, সরকারি-বেসরকারি দফতর, সাধারণ মানুষের পক্ষ থেকেও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বিজয়ের ৪৯তম বার্ষিকী। বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিন।
১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) পাকিস্তানি বাহিনীর ৯১,৬৩৪ জন সেনাসদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামের একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। এ মহতী অর্জনে রয়েছে ৩০ লাখ শহীদের আত্মদান এবং ২ লাখ মা-বোনের সম্ভ্রম।
বাসস/সবি/এমএসএইচ/১৭০৫/-অমি