বাসস বিদেশ-৬ : আফগানিস্তানের রাজধানীতে বোমা হামলায় ডেপুটি গভর্নর নিহত

272

বাসস বিদেশ-৬
আফগানিস্তান-যুদ্ধ
আফগানিস্তানের রাজধানীতে বোমা হামলায় ডেপুটি গভর্নর নিহত
কাবুল, ১৫ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক): আফগানিস্তানের রাজধানীতে বোমা হামলায় মঙ্গলবার কাবুল প্রদেশের একজন ডেপুটি গভর্ণর তার ও সহযোগী নিহত হয়েছেন। এ ঘটনার কয়েক ঘন্টা পরে, কেন্দ্রিয় ঘোর প্রদেশে একই ধরণের বোমা হামলায় প্রাদেশিক কাউন্সিলের ডেপুটি চিফ নিহত হয়েছেন। দেশটির কর্মকর্তারা একথা জানান। খবর এএফপি’র।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, মাহবুবুল্লাহ মহেবি কাবুলে অফিসে যাওয়ার সময় তাঁর গাড়ির সাথে সংযুক্ত একটি বোমা বিস্ফোরণে তিনি নিহত হন। মোহেবীর সাথে ভ্রমণরত তার সচিব এ ঘটনায় নিহত ও দু’জন দেহরক্ষী এতে আহত হন।
এ ঘটনার কয়েক ঘন্টা পরে, কেন্দ্রিয় ঘোর প্রদেশে একই ধরণের বোমা হামলায় প্রাদেশিক কাউন্সিলের ডেপুটি চিফ আবদুল রহমান আকশান নিহত হন। স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, ফিরোজ কোহ শহরে তার গাড়ির সাথে সংযুক্ত একটি স্টিকি বোমার বিস্ফোরণে তিনি নিহত ও তাঁর দুই দেহরক্ষী আহত হয়েছেন।
তালেবান ও আফগান সরকার সেপ্টেম্বরে কাতারে শান্তি আলোচনা শুরুর পর থেকে সারা দেশে সহিংসতা ছড়িয়ে পড়ে। বিশেষত কাবুলে সাংবাদিক, আলেম, রাজনীতিবিদ ও ডানপন্থী কর্মীসহ বিশিষ্ট ব্যক্তিবর্গের হত্যাকান্ডের বিস্তৃতি দেখা দেয়।
গত সপ্তাহে পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে এক নারী সংবাদকর্মী গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। এক মাসেরও কম সময়ের মধ্যে সেটি ছিল দ্বিতীয় সাংবাদিক হত্যার ঘটনা। রাজধানীতে এই মাসে দু’বার রকেট হামলা হয়েছে এবং সম্প্রতি এক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গণহত্যাসহ প্রধান শিক্ষাকেন্দ্রগুলোতে বড় ধরনের সংঘাত হয়েছে।
বাসস/অনু-জেজেড/২২৫৯/আরজি