বাসস দেশ-৫০ : বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী নকল ছাপার অভিযোগে ছয়জন কারাগারে

149

বাসস দেশ-৫০
অসমাপ্ত আত্মজীবনী-নকল-গ্রেফতার
বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী নকল ছাপার অভিযোগে ছয়জন কারাগারে
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’নকল করে ছাপার অভিযোগে গ্রেফতার ছয় জনের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।
আসামিরা হলেন- দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের মালিক মো. নজিবুল্লাহ, মো. রফিকুল ইসলাম, মো. সানোয়ার হোসেন, মো. তোফাজ্জেল শেখ, লালচান শেখ ও মো. সাদেক শেখ।
আজ মঙ্গলবার আসামিদের আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্তকারী কর্মকর্তা প্রত্যেকের সাত দিন করে রিমান্ডে নেওয়ার জন্য আবেদন করেন। এসময় আসামিপক্ষের আইনজীবী তাদের জামিন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
এর আগে সোমবার রাতে লালবাগের শহীদ নগর বেড়িবাঁধ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে বই ছাপার সিটিপি প্লেট ‘অসমাপ্ত আত্মজীবনী’র ১টি, ‘চিলেকোঠার সেপাই’-এর ১৫টি, ‘প্যারাডক্সিক্যাল সাজিদ-২’-এর ১৫টি ও ১টি বই ছাপার মেশিন উদ্ধার করা হয়।
লালবাগ থানার অফিসার ইনচার্জ কে এম আশরাফ উদ্দিন বলেন, ‘দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের সেলস অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার কে এম কামরুজ্জামান লালবাগ থানায় অভিযোগ জানালে আমরা অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করি।’ তিনি আরও বলেন, ‘গ্রেফতারকৃতদের দেওয়া তথ্যের ভিত্তিতে জে এন সাহা রোডের একটি বই বাধার কারখানা হতে ‘অসমাপ্ত আত্মজীবনী’র ১ হাজার ১০০ নকল কপি ও বাঁধাই ছাড়া মুদ্রিত ইনার ফর্মা ৫০টি বান্ডিল উদ্ধার করা হয়।’’
বাসস/আপ্র/২১৪০/আরজি