বাসস দেশ-৪৬ : নির্ধারিত সময়ের মধ্যে ঝুলন্ত তার মাটির নিচে প্রতিস্থাপন করতে হবে : ডিএসসিসি মেয়র

154

বাসস দেশ-৪৬
ডিএসসিসি-ঝুলন্ত-তার
নির্ধারিত সময়ের মধ্যে ঝুলন্ত তার মাটির নিচে প্রতিস্থাপন করতে হবে : ডিএসসিসি মেয়র
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০২০ (বাসস) : নির্ধারিত সময়ের মধ্যে আইএসপিএবি ও কোয়াবকে মাথার ওপরের ঝুলন্ত তার মাটির নিচে প্রতিস্থাপন করতে হবে। অন্যথায় আবারও অপসারণ কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
সাপ্তাহিক নিয়মিত পরিদর্শন কার্যক্রমের অংশ হিসেবে তিনি আজ ধানমন্ডির আবাহনী মাঠ সংলগ্ন এলাকায় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এবং কেবল অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) বাস্তবায়িত ঢাকা শহরের মূল সড়কগুলো থেকে উপরের ঝুলন্ত তার ভূগর্ভে প্রতিস্থাপন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদেরকে এ কথা বলেন।
ডিএসসিসি মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকা থেকে আইএসপি এবং কোয়াবের সাথে আলোচনার প্রেক্ষিতে একটি সুনির্দিষ্ট সময়সীমার মধ্যে কোন রকম ক্ষতিপূরণ ছাড়াই তাদেরকে মাথার উপরের ঝুলন্ত তার মাটির অভ্যন্তরে নেয়ার সুযোগ দেয়া হয়েছে। এই কার্যক্রমের জন্য তারা প্রথমত ধানমন্ডি এলাকাকে বেছে নিয়েছে, আজ তার অগ্রগতি পরিদর্শন করা হয়েছে। কিন্তু তারা যে পর্যায়ে আছে সেটা সন্তুষ্টির মধ্যে না। যদিওবা তারা বলছে ডিসেম্বরের মধ্যেই ঢাকার মূল সড়কগুলো থেকে মাথার উপর ঝুলন্ত তার অপসারণ সম্পন্ন করতে পারবে।
এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তাদের আবেদনের প্রেক্ষিতে এই কার্যক্রমের সময়সীমা এক মাস বৃদ্ধি করে ডিসেম্বর পর্যন্ত অনুমোদন দেয়া হয়েছে। আশা করি তারা সে বিষয়টি অনুধাবন করে নির্ধারিত সময়ের মধ্যে এ কার্যক্রম সম্পন্ন করবে। কারণ ঢাকাবাসী দীর্ঘদিন ধরে তারের জঞ্জালে আবদ্ধ। আমরা ঢাকাবাসীকে তারের জঞ্জাল থেকে মুক্তি দিতে চাই। আর যদি নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করতে না পারে তবে আমরা আবারও ঝুলন্ত তার অপসারণ কার্যক্রম শুরু করব।’
চলমান ফুলবাড়িয়া সুপার মার্কেট-২ নিয়ে এক প্রশ্নের জবাবে ডিএসসিসি মেয়র জানান, ডিএসসিসির কার্যক্রম কোন ব্যক্তি কেন্দ্রিক নয়, ঢাকা শহরের সকল অবৈধ দখলের বিরুদ্ধে। পর্যায়ক্রমে সকল অবৈধ দখলের বিরুদ্ধে এই কার্যক্রম চলবে। আরও কিছু মার্কেটে অবৈধ দখল চিহ্নিত করা হয়েছে, সেসব অবৈধ দখলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এই উচ্ছেদ কার্যক্রমে প্রকৃত ও বৈধ কোন দোকান মালিক ক্ষতিগ্রস্ত হলে তাদেরকে পুনর্বাসন কর হবে।
মতবিনিময়কালে ডিএসসিসি মেয়র ঢাকাবাসীসহ দেশবাসীকে ৪৯তম বিজয় দিবসের শুভেচ্ছা জানান।
ধানমন্ডিতে ঝুলন্ত তার ভূগর্ভে প্রতিস্থাপন কার্যক্রম পরিদর্শনের পর ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস ফুলবাড়িয়া সুপার মার্কেট-২ চলমান উচ্ছেদ কার্যক্রম পরিদর্শন করেন।
এর আগে তিনি সকালে সায়েদাবাদ বাস টার্মিনাল পরিদর্শন করেন সেখানকার বিদ্যমান নাগরিক সেবা পর্যালোচনা করে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। তারপরে তিনি গুলিস্তান শহীদ মতিউর রহমান পার্ক (মহানগর নাট্যমঞ্চ নামে খ্যাত) পরিদর্শন করে সেখানে একটি গাছ রোপণ করেন এবং হাঁস ও মাছ অবমুক্ত করেন, ৩৪ নম্বর ওয়ার্ডের সামাজিক অনুষ্ঠান কেন্দ্রের চলমান কার্যক্রম, ২৪ নম্বর ওয়ার্ডের জগন্নাথ সাহা পার্ক ও আমলিগোলা খেলার মাঠ পরিদর্শন করেন।
এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী রেজাউর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডাক্তার শরীফ আহমেদ, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, পরিদর্শনকৃত ওয়ার্ডগুলোর কাউন্সিলর ও মহিলা কাউন্সিলরবৃন্দ, স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/২০১০/-এএএ