বাসস দেশ-১৫ : সরকার চাইলে ভাস্কর্য বানাতে পারে, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে আলেমদের অভিমত

159

বাসস দেশ-১৫
স্বরাষ্ট্রমন্ত্রী-বৈঠক
সরকার চাইলে ভাস্কর্য বানাতে পারে, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে আলেমদের অভিমত
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০২০ (বাসস): সরকার চাইলে ভাস্কর্য বানাতে পারে, আলেমরা বাধা হয়ে দাঁড়াবেন না বলে জানিয়েছেন আলেমদের একটি প্রতিনিধিদল।
ভাস্কর্য ইস্যুতে সোমবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে তার ধানমন্ডির বাসভবনে বৈঠক আলেমদের এই প্রতিনিধি দল এ অভিমত ব্যক্ত করেন।
কওমি মাদ্রাসার সর্বোচ্চ সংস্থা হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান ও কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) এর ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা মাহমুদুল হাসানের নেতৃত্বে আলেমদের একটি প্রতিনিধি দল এ বৈঠকে আংশ গ্রহণ করেন।
শোলাকিয়ার খতিব ফরীদ উদ্দীন মাসঊদ বৈঠক শেষে বলেছেন, ‘আলোচনা শুরু হয়েছে। আমাদের যা বলার সরকারকে বলেছি। আলোচনা আরও হবে।’
প্রতিনিধি দলের আরেক সদস্য মাওলানা নুরুল ইসলাম জিহাদী বলেছেন, ‘গত ৫ ডিসেম্বর যাত্রাবাড়ি মাদ্রাসায় বৈঠক করে আলেম ওলামারা পাঁচ দফা দাবিনামা তৈরি করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বরাষ্ট্রমন্ত্রীকে সেটি আগেই পাঠানো হয়েছে। সোমবার রাতের বৈঠকে এ নিয়ে কথা হয়েছে।’
সূত্র জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে আলেমরা বলেছেন, তারা ভাস্কর্যের বিরোধিতা করলেও ভাঙতে বলেননি। বঙ্গবন্ধুকে সম্মান জানাতে ধোলাইপাড়ে ‘মুজিব মিনার’ নির্মাণের প্রস্তাব দিয়েছেন তারা।
ঢাকার ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে হেফাজতে ইসলামসহ কওমি আলেমরা বিরোধিতা করে আসছেন। এর মধ্যে গত ৪ ডিসেম্বর রাতে কুষ্টিয়া পৌরসভার পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্যে ভাঙচুর চালানো হয়।
বৈঠকে আলেম প্রতিনিধি দলে মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, মাহফুজুল হক, মুসলেহ উদ্দিন গওহরপুরী, মুসলেহ উদ্দীন রাজু, নূর আহমদ কাসেম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হারুন বিশ্বাসসহ আরও কয়েকজন কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/এফএইচ/এমএসএইচ/১৫১০/আরজি