লন্ডনে আবারো দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা

402

লন্ডন, ১৫ ডিসেম্বর ২০২০ (বাসস) : করোনাভাইরাস আক্রান্ত এলাকা হিসেবে সবচেয়ে বিপদজনক হয়ে ওঠায় লন্ডনে আবারো বিভিন্ন ক্রীড়া ইভেন্টে দর্শকের প্রবেশে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। করোনা আক্রান্তের দিক থেকে তৃতীয় টায়ারে লন্ডন পড়ে যাওয়ায় আগামী বুধবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।
গত ২ ডিসেম্বর দেশব্যপী দ্বিতীয় দফার লকডাউন শেষ হবার পর প্রথম ও দ্বিতীয় টায়ারের এলাকাগুলোতে সর্বোচ্চ দুই হাজার দর্শকের উপস্থিতির অনুমতি মিলেছিল। কিন্তু তৃতীয় টায়ারের শহরগুলো এর আওতাধীন ছিলনা। কিন্তু ক্রমেই লন্ডনে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় শহরটিকে আপাতত তৃতীয় টায়ারে বিবেচনা করা হচ্ছে। বুধবার প্রিমিয়ার লিগে ওয়েস্ট হ্যাম বনাম ক্রিস্টাল প্যালেসের ম্যাচটি দর্শকশুন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আর্সেনাল এবং ফুলহ্যামের ম্যাচগুলোতেও কোন দর্শকের উপস্থিতি থাকছে না। গানার্সদের পক্ষ থেকে এক টুইটার বার্তায় জানানো হয়েছে, ‘এমিরেটস স্টেডিয়ামে সাউদাম্পটনের বিপক্ষে আমরা কোন সমর্থককে স্বাগত জানাতে পারছি না বলে দারুন হতাশা প্রকাশ করছি।’
বুধবার একমাত্র ম্যাচ হিসেবে দর্শকের উপস্থিতি উপভোগ করবে লিভারপুল। টটেনহ্যামকে আতিথ্য দেবার ম্যাচটিতে এ্যানফিল্ডে দুই হাজার স্বাগতিক সমর্থক প্রবেশ করতে পারবে। কারন লিভারপুল এখনো টায়ার টু’তে অবস্থান করছে। এই মুহূর্তে লিভারপুল ছাড়াও প্রিমিয়ার লিগের ক্লাব হিসেবে এভারটন, ব্রাইটন ও সাউদাম্পটন তাদের দুই হাজার সমর্থককে মাঠে স্বাগত জানাতে পারবে।
এদিকে লন্ডনে নতুন করে এই নিষেধাজ্ঞার কারনে ক্ষতিগ্রস্থ হয়েছে বিশ^ ডার্ট চ্যাম্পিয়নশীপ। আয়োজকদের পরিকল্পনা অনুযায়ী হাজার খানেক দর্শক এই বিশ^ চ্যাম্পিয়নশীপ দেখার সুযোগ পেত। ইনডোর গেমস হিসেবে এতদিন পর্যন্ত বৃটিশ সরকারের পক্ষ থেকে এই অনুমতি ছিল। কিন্তু এখন নতুন গাইডলাইন অনুযায়ী আগামী ৩ জানুয়ারি পর্যন্ত চলতে থাকা এই বিশ^ চ্যাম্পিয়নশীপে কোন দর্শক প্রবেশ করতে পারছেন না। যদিও বৃটিশ সরকার জানিয়েছেন আগামী ২৩ ডিসেম্বর পরিস্থিতি আবারো নতুন করে পর্যবেক্ষন করা হবে।
রাগবি ইউনিয়নে লন্ডন আইরিশ বনাম পাওয়ের মধ্যকার ইউরোপীয়ান চ্যালেঞ্জ কাপের ম্যাচটির বিক্রিত টিকেট ফেরত দেবার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তবে আগামী ২৬ ডিসেম্বর কেম্পটন পার্কে ঘোড় দৌড় প্রতিযোাগিতায় অল্প সংখ্যক দর্শক প্রবেশের অনুমতি মিলেছে।
চেলসি বস ফ্র্যাংক লাম্পার্ড বলেছেন, ‘আমি কিছুটা হলেও হতাশ। কিছু দর্শকের প্রবেশের অনুমতি থাকার উচিত ছিল। হাজার দুয়েক দর্শক মাঠে প্রবেশের পর তেমন কোন অসুবিধাতো চোখে পড়েনি। আমি সরকারের সিদ্ধান্ত নিয়ে কোন প্রশ্ন তুলছি না। কিন্তু একটা কথাই বলতে চাচ্ছি স্বল্প সংখ্যক দর্শককে সামলানোর ক্ষমতা আমাদের সকলেরই রয়েছে। বিষয়টা সত্যিই দু:খজনক।’
গত সপ্তাহে দীর্ঘ নয়মাস পর ঘরের মাঠে চেলসি সমর্থকদের স্বাগত জানিয়েছিল। কিন্তু আগামী ২১ ডিসেম্বর ওয়েস্ট হ্যামের বিপক্ষে স্ট্যামফোর্ড ব্রীজে আবারো ব্লুজদের দর্শকবিহীন মাঠে খেলতে হবে।