বাসস দেশ-৪১ : যারা বাঙালী সংস্কৃতির বাইরে তারা কখনোই দেশের নীতি নির্ধারক হতে পারে না : জি.এম.কাদের

221

বাসস দেশ-৪১
জাপা-কাদের-স্মৃতিসৌধ
যারা বাঙালী সংস্কৃতির বাইরে তারা কখনোই দেশের নীতি নির্ধারক হতে পারে না : জি.এম.কাদের
ঢাকা, ১৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জাতীয় পার্টি চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জি.এম.কাদের বলেছেন, গুটি কয়েক মানুষ বাঙালী সংস্কৃতির বাইরে থাকতে পারে। যারা বাঙালী সংস্কৃতির বাইরে তারা কখনোই দেশের নীতি নির্ধারক হতে পারে না।
আজ সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি সম্মান জানিয়ে পুস্পস্তবক অর্পণ করে গণমাধ্যম কর্মীদের সাথে তিনি এসব কথা বলেন।
জি.এম.কাদের বলেন, সাম্প্রদায়িকতা বাঙালী জাতির ঐতিহ্য নয়। আমরা ধর্মপ্রাণ, ধর্মকে ভালোবাসি। কিন্তু ধর্মের গোড়ামীকে আমরা পছন্দ করিনা। বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, খৃস্টান ও মুসলমান নিজেদের ধর্ম ও সংস্কৃতি পালন করছে। আর বাঙালী জাতির সংস্কৃতি সবাই সমন্বিত ভাবে তুলে ধরেছে। যারা আমাদের সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুলেছে তা বাস্তব সম্মত নয়, জনগণের মনের কথা নয়।
তিনি বলেন, মূর্তি বানানো, ছবি তোলা, গান, নাটক করা বা হিজাব না পড়া স্বাভাবিকভাবেই আমাদের সংস্কৃতি এবং জীবনযাত্রার সাথে চলমান। কিন্তু এর বাইরে কেউ কিছু চাপিয়ে দিতে চাইলে তা জনগণ কখনোই গ্রহণ করেনি।
তিনি বলেন, আমরা ষড়যন্ত্রের রাজনীতিতে বিশ^াস করিনা, দেশের মানুষকে সকল ষড়যন্ত্র থেকে মুক্তি দিতেই আমরা রাজনীতি করি। দেশের মানুষ নিজস্ব সংস্কৃতি পালন করেই একটি সুখি-সমৃদ্ধশালী বাংলাদেশ চায়।
তিনি বলেন, শোষণ, নির্যাতন, বৈষম্য মুক্ত বাংলাদেশ গড়ার যে চেতনায় দেশের সূর্য সন্তানরা জীবন দিয়েছেন, তা অর্জনের জন্য আগামী দিনে আরো সংগ্রাম করতে হবে।
এ.সময় জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য এস.এম. ফয়সল চিশতী, শফিকুল ইসলাম সেন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএআর/২১৪৩/-শআ