আগামীকাল গাজীপুর মুক্ত দিবস

589

গাজীপুর, ১৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : আগামীকাল ১৫ ডিসেম্বর গাজীপুর মুক্ত দিবস। এই দিবসটি পালন উপলক্ষে ঢাকা ও গাজীপুরে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।
১৭৯৭১ সালের এই এই দিনে গাজীপুরের বীরমুক্তিযোদ্ধারা সুসংগঠিত হয়ে পাক হানাদার বাহিনীকে চারদিক থেকে ঘিরে ফেলেন। গাজীপুরের ছয়দানা মালেকের বাড়ি, কালিয়াকৈরের চন্দ্রা, রাজেন্দ্রপুর, মাজুখান রেলওয়ে ব্রীজ, কালীগঞ্জ, কাপাসিয়া, শ্রীপুরের ইজ্জতপুর, কাওরাইদ ব্রিজ, টঙ্গী, বোর্ড বাজার, ইছরকান্দি, কাশিমপুরসহ মুক্তিযোদ্ধাদের তীব্র আক্রমণের মুখে বিভিন্ন এলাকার রাস্তা ধরে ঢাকার দিকে পলায়নরত পাক হানাদার বাহিনীকে পরাস্ত করা হয়। ১৪ ডিসেম্বর রাতভর মুক্তিযুদ্ধের পর ১৫ ডিসেম্বর সকালে গাজীপুর মুক্ত হয়।
দিবসটি পালন উপলক্ষে গাজীপুরে প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস উদযাপন কমিটির উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে স্মৃতিচারণ মূলক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে ১৯ মার্চ ১৯৭১ সালের সর্বদলীয় সংগ্রাম পরিষদের আহ্বায়ক বর্তমান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীরমুক্তিযোদ্ধা এডভোকেট আ ক ম মোজাম্মেল হক এমপি উপস্থিত থাকবেন।
এদিকে গাজীপুর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে গাজীপুরের বীর মুক্তিযোদ্ধাদেরকে সংবর্ধনা দেয়ার আয়োজন করেছে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, গাজীপুর সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করবে।