শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদন

652

ঢাকা, ১৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আজ ঢাকার মীরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। রাষ্ট্রপতির পক্ষ থেকে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম-উজ-জামান আজ সকালে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয়ের মাত্র কয়েক দিন আগে যারা প্রাণ হারান, তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।
৪৯ বছর আগে আজকের দিনে, দখলদার পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে আমাদের চূড়ান্ত বিজয়ের মাত্র দুই দিন আগে পাকিস্তানী হানাদারদের এ দেশীয় দোসর ও সহযোগী আল-বদর, রাজাকার ও আল-শামস বাহিনীর সদস্যদের সহযোগিতায় তারা দেশের সবচেয়ে প্রতিভাবান বুদ্ধিজীবীদের হত্যা করে। নিশ্চিত পরাজয় বুঝতে পেরে দখলদার বাহিনী প্রতিহিংসাবশত নব্য প্রতিষ্ঠিত রাষ্ট্র বাংলাদেশকে মেধাশুন্য করার হীন উদ্দেশ্যে এ নারকীয় হত্যাযজ্ঞ চালায়। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত অধ্যাপক, সাংবাদিক, চিকিৎসক, শিল্পী, প্রকৌশলী, লেখক ও সাহিত্যিকসহ জাতির প্রায় ২শ’ সুর্য-সন্তানকে তাদের বাসা থেকে চোখ বেঁধে ধরে নিয়ে যাওয়া হয়। বুদ্ধিজীবীদের চোখ বেঁধে মীরপুর, মোহম্মদপুর, নাখালপাড়া ও রাজারবাগসহ নগরীর বিভিন্ন স্থানের নির্যাতন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পাশাপাশি, তাদেরকে বিভিন্ন বদ্ধভূমিতে নিয়ে গিয়ে সারিবদ্ধভাবে হত্যা করা হয়। বদ্ধভূমিগুলোর মধ্যে রায়েরবাজার ও মীরপুর উল্লেখযোগ্য।
১৯৭১ সালের ১৪ ডিসেম্বর যারা ঘাতকদের রোষানলে পড়েন সেইসব শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে ডা. আলিম চৌধুরী ও ডা. ফজলে রাব্বি, সাংবাদিক শহীদুল্লাহ কায়সার, সিরাজউদ্দিন হোসেন, নিজামউদ্দিন আহমেদ, এসএ মান্নান ও সেলিনা পারভীন এবং সাহিত্যিক মুনির চৌধুরী অন্যতম। এরপর থেকেই দিবসটি শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া কোভিড-১৯ এর কারণে এ বছর দিবসটি স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব মেনে সীমিত আকারে পালিত হচ্ছে।