বাসস ক্রীড়া-৩ : জয় দিয়ে মৌসুম শুরু করলো ইউনাইটেড

167

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
জয় দিয়ে মৌসুম শুরু করলো ইউনাইটেড
ম্যানচেস্টার, ১১ আগস্ট ২০১৮ (বাসস) : পল পগবা ও লুক শ’র গোলে লিস্টার সিটিকে ২-১ গোলে হারিয়ে ২০১৮-১৯ প্রিমিয়ার লিগ মৌসুমের শুভ সূচনা করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।
যদিও প্রাক-মৌসুম প্রস্তুতিটা খুব একটা ভাল হয়নি ইউনাইটেডের। বিশেষ করে গ্রীষ্মকালীন দলবদলের বাজারে বড় কোন খেলোয়াড়কে দলভূক্ত করতে ব্যর্থ হওয়াটা অনেকেই মেনে নিতে পারেনি। এজন্য অবশ্য অনেকেই কোচ হোসে মরিনহোর অনীহাকে দায়ী করেছে। ঘরের মাঠে মৌসুমের প্রথম ম্যাচেও তাই দলের মধ্যে তেমন বিশেষ কিছু চোখে পড়েনি। যদিও শেষ পর্যন্ত পূর্ণ তিন পয়েন্ট সংগ্রহ করেই মাঠ ছেড়েছে ইউনাইটেড।
প্রথম ম্যাচেই ইউনাইটেডের অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন ফ্রেঞ্চ তারকা পগবা। ওল্ড ট্র্যাফোর্ডে শুরুটাও ভাল হয়েছিল। কিন্তু ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নিয়েছির সফরকারী লিস্টার সিটি। দ্বিতীয়ার্ধে জেমি ভার্দি খেলতে নেমে লিস্টারের চেহারাই পাল্টে দেন। কিন্তু তার আগে লিস্টারের মধ্যে আক্রমনাত্মক কোন মনোভাবই নজড়ে আসেনি। স্টপেজ টাইমে এই ভার্দির গোলেই লিস্টার এক গোল পরিশোধ করে, কিন্তু পরবর্তীতে কার্যত তা কোন কাজে আসেনি। ম্যাচ শুরুর তিন মিনিটের মধ্যেই পগবার গোলে এগিয়ে যাওয়া, পরে ম্যাচ শেষের সাত মিনিট আগে শ’র গোলে ইউনাইটেডের জয় আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল।
এ্যালেক্সিস সানচেজের ডিফ্লেকটেড শট ডি বক্সের মধ্যে ড্যানিয়েল আমার্তের হাতে লাগলে পেনাল্টি পায় ইউনাইটেড। সেই সুযোগ কাজে লাগিয়ে পগবা তিন মিনিটেই স্বাগতিকদের এগিয়ে দেন। কিছুক্ষনের মধ্যেই অবশ্য ইউনাইটেড আত্মবিশ্বাস হারাতে থাকে। ২৯ মিনিটে লিস্টারের হয়ে অভিষিক্ত ২১ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডার জেমস ম্যাডিসনের শট অসাধারণ দক্ষতায় আটকে দেন ইউনাইটেড গোলরক্ষক ডেভিড ডি গিয়া।
বিরতির পরে স্বাগতিকরা অবশ্য নিজেদের আবারো ম্যাচে ফিরিয়ে আনে। বল ও খেলোয়াড় পজিশনের দিক থেকে তারা লিস্টারের চেয়ে এগিয়ে চিল। অবশেষে ৮৩ মিনিটে শ ব্যবধান দ্বিগুন করলে ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। তবে রিকার্ডো পেরেইরার ক্রসে ভার্দি গোলপোস্টের খুব কাছ থেকে ব্যবধান কমান।
ইংল্যান্ডের অনূর্ধ্ব-২১ দলের খেলোয়াড় ম্যাডিসন নরউইচ সিটি থেকে ২৫ মিলিয়ন পাউন্ডে লিস্টারে এবারই যোগ দিয়েছেন। ওল্ড ট্র্যাফোর্ড হয়তবা তার প্রিমিয়ার লিগ অভিষেকের জন্য সঠিক স্থান ছিলনা। কিন্তু লিস্টারের ১০ নম্বর জার্সিটা ঠিকই নিজের যোগ্যতা দিয়ে তিনি আদায় করে নিয়েছেন। ম্যাচে লিস্টার জিততে না পারলেও ফক্সেস ক্যারিয়ার যে ঠিকই ভালভাবে শুরু করলেন ম্যাডিসন তাতে কোন সন্দেহ নেই।
১৯৩৩ সালের আগস্টে এ্যাস্টন ভিলায় ৩-২ গোলের জয়ে পরে প্রিমিয়ার লিগের প্রথম দিনে গত ১৬টি এ্যাওয়ে ম্যাচে জিততে পারেনি লিস্টার। অন্যদিকে ম্যানেজার হিসেবে হোসে মরিনহো মৌসুমে প্রথম লিগ ম্যাচে গত ১৮টিতে অপরাজিত রয়েছেন। এর মধ্যে প্রিমিয়ার লিগে ১০টির মধ্যে ৯টিতে জয়ী হয়েছেন।
বাসস/নীহা/১৬৩০/মোজা/স্বব