বাসস ক্রীড়া-৬ : রোনাল্ডোর জোড়া গোলে জুভেন্টাসের জয়, ড্র করেছে এসি মিলান

149

বাসস ক্রীড়া-৬
ফুটবল-সিরি-এ
রোনাল্ডোর জোড়া গোলে জুভেন্টাসের জয়, ড্র করেছে এসি মিলান
মিলান, ১৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডার জোড়া পেনাল্টিতে রোববার জেনোয়াকে ৩-১ গোলে পরাজিত করেছে জুভেন্টাস। এই ম্যাচের মাধ্যমে জুভেন্টাসের জার্সি গায়ে শততম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন পর্তুগীজ সুপারস্টার। এদিকে দিনের আরেক ম্যাচে পার্মার সাথে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে শীর্ষে থাকা এসি মিলান।
ফরাসি ডিফেন্ডার থিও হার্নান্দেজ সান সিরোতে দুই গোল করেছেন। তার শেষ মুহূর্তে গোলেই একেবারে খাদের কিনারা থেকে কোনমতে এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে মিলান। দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানের থেকে তিন পয়েন্ট এগিয়ে ২৭ পয়েন্ট নিয়ে সিরি-এ টেবিলের শীর্ষে রয়েছে মিলান। পিছিয়ে পড়েও গতকাল নবাগত কালিয়ারিকে ৩-১ গোলে পরাজিত করে পূর্ণ তিন পয়েন্ট সংগ্রহ করেছে এন্টোনিও কন্টের ইন্টার মিলান। সাম্পদোরিয়াকে ২-১ গোলে পরাজিত করে নয় বারের চ্যাম্পিয়ন জুভেন্টাসের সাথে সমান ২৩ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে টেবিলের তৃতীয় স্থানে রয়েছে নাপোলি।
ইনজুরি আক্রান্ত শীর্ষ গোলদাতা জøাটান ইব্রাহিমোভিচকে ছাড়া খেলতে নেমে মিলান মৌসুমে তাদের প্রথম পরাজয়ের শঙ্কায় পড়েছিল। তুরষ্কের মিডফিল্ডার হাকান কালহানগ্ল তিনটি শট পোস্টে লাগিয়েছেন। অন্যদিকে ব্রাহিম দিয়াজও শট পোস্টে লাগালে হতাশ হতে হয় স্বাগতিকদের। ১৩ মিনিটে পার্মাকে এগিয়ে দেন হার্নানি। ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার এরপর ৫৬ মিনিটে জাসমিন কুরটিচকে দিয়ে ব্যবধান দ্বিগুন করিয়েছেন। কিন্তু দুই মিনিট পর কালহানগ্লুর কর্ণার থেকে হার্নান্ডেজের হেডে এক গোল পরিশোধ করে মিলান। ইনজুরি টাইমে ফরাসি এই ডিফেন্ডার নিজের দ্বিতীয় গোল করলে পার্মার জয় পাওয়া হয়নি।
মিলান কোচ স্টিফানো পিউলি বলেছেন, ‘এই রাতটা ততটা ভাল ছিলনা। কিন্তু তারপরেও ঘরের মাঠের গুরুত্বপর্ণূ এই ড্রয়ে আমরা নিজেদের শীর্ষস্থানে ধরে রাখতে পেরেছি। ইব্রা আমাদের দলের অন্যতম সেরা পারফর্মার হলেও তাকে ছাড়াও আমরা ভাল খেলতে পারি। আমরা নিজেদের শক্তিমত্তা বিশেষ করে দৃঢ় মানসিকতার পরিচয় দিয়েছি।’
২০১১ সালের পর প্রথমবারের মত সিরি-এ লিগ শিরোপা জয়ের স্বপ্নে বিভোর মিলান টানা ১১ লিগ ম্যাচে অপরাজিত রয়েছে। ২০০৩-০৪ সালের পর এমন রেকর্ডের দেখা পায়নি মিলান।
এদিকে জেনোয়াতে মৌসুমের প্রথম গোল পেয়েছেন আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা। চ্যাম্পিয়ন্স লিগে সপ্তাহের মাঝামাঝিতে বার্সেলোনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছির জুভরা। তারই ধারাবাহিকতায় কাল প্রথম থেকেই দারুন উজ্জীবিত ছিল পুরো দল। ৫৭ মিনিটে দিবালার গোলে এগিয়ে যায় জুভেন্টাস। স্টিফানো স্টুরারো ৬১ মিনিটে জেনোয়ার হয়ে সমতা ফেরান। কিন্তু নিকোলো রোভেলার বিপক্ষে হুয়ান কুয়াড্রাডোর আদায় করা পেনাল্টি থেকে ৭৮ মিনিটে আবারো জুভেন্টাসকে এগিয়ে দেন রোনাল্ডোর। ৮৯ মিনিটেন জেনোয়া গোলরক্ষক বক্সের ভিতর মাত্তিয়া পেরিনকে ফেলে দিলে আবারো পেনাল্টি উপহার পায় জুভেন্টাস। আবারো স্পট কিক থেকে নিজের দ্বিতীয় গোল করেন রোনাল্ডো।
এই পরাজয়ের জেনোয়া ১১ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের তলানির থেকে দ্বিতীয় স্থানে নেমে গেছে।
জোড়া গোলে ৩৫ বছর বয়সী রোনাল্ডো এবারের মৌসুমে এখনো পর্যন্ত ১০ গোল করে শীর্ষে থাকা ৩৯ বছর বয়সী ইব্রাহিমোভিচকে স্পর্শ করেছেন। ২০১৮ সালে জুভেন্টাসে যোগ দেবার পর সব মিলিয়ে তিনি ৭৯ গোল করেছেন। ২৭ বছর বয়সী ইন্টার মিলানের রোমেলু লুকাক ইনজুরি টাইমে কাল গোল করে ৯ গোলসহ এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন।
কন্টের দল ইউরোপ থেকে বিদায় নেবার পর এখন ২০১০ সালের পর প্রথমবারের মত সিরি-এ শিরোপা জয়ের লক্ষ্যে মনোযোগী হয়েছে। ৪১ মিনিটে রিকার্ডো সোত্তিলের গোলে এগিয়ে গিয়েছির স্বাগতিক কালিয়ারি। ৭৭ মিনিটে সাবেক কালিয়ারি খেলোয়াড় নিকোলা বারেলার ভলিতে সমতায় ফিরে ইন্টার। ৮৪ মিনিটে ডানিলো ডি’এম্ব্রোসিও বদলী বেঞ্চ থেকে উঠে এসে ইন্টারকে এগিয়ে দেন। ইনজুরি টাইমের চতুর্থ মিনিটে দলের হয়ে তৃতীয় গোলটি করেছেন বেলজিয়ান তারকা লুকাকু।
নতুন নামকৃত স্তাদিও দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে প্রথম জয় পেয়েছে নাপোলি। ২০ মিনিটে জ্যাকু জানকাট সাম্পদোরিয়াকে এগিয়ে দিয়েছিলেন। হার্ভিং লোজানো বদলী বেঞ্চ থেকে উঠে এসে ৫৩ মিনিটে সমতা ফেরান। মেক্সিকান এই মিডফিল্ডারের ক্রসে আন্দ্রে পেতাগনা ২২ মিনিট বাকি থাকতে দলের জয় নিশ্চিত করেন।
বাসস/নীহা/১৫৩০/স্বব