বাসস ক্রীড়া-৪ : বার্সেলোনাকে রক্ষা করলেন মেসি, আবারো শীর্ষস্থানে উঠে এলো সোসিয়দাদ

104

বাসস ক্রীড়া-৪
ফুটবল-লা লিগা
বার্সেলোনাকে রক্ষা করলেন মেসি, আবারো শীর্ষস্থানে উঠে এলো সোসিয়দাদ
মাদ্রিদ, ১৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : লিওনেল মেসির একমাত্র গোলে লা লিগা টেবিলের নীচের দিকে থাকা লেভান্তের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে। এর মাধ্যমে আরো একটি অস্বস্তিকর পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়েছেন কাতালান জায়ান্টরা। এদিকে দিনের আরেক ম্যাচে এইবারের সাথে ১-১ গোলে ড্র করে এ্যাথলেটিকো মাদ্রিদকে গোল ব্যবধানে পিছনে ফেলে আবারো লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে রিয়াল সোসিয়েদাদ।
ক্যাম্প ন্যুতে ম্যাচের ১৪ মিনিটে জয়সূচক গোলটি করেন মেসি। এই জয়ে জুভেন্টাসের কাছে সপ্তাহের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগে ৩-০ গোলে বিধ্বস্ত হবার পর কিছুটা হলেও নিজেদের আত্মবিশ^াস ফিরে পেল কাতালান জায়ান্টরা। শিরোপা দৌঁড়ে এখনও বেশ খানিকটা পিছিয়ে রয়েছে রোনাল্ড কোম্যানের দল। শীর্ষে থাকা সোসিয়েদাদের থেকে ৯ পয়েন্ট পিছিয়ে বার্সেলোনার অবস্থান এখন আট নম্বরে। যদিও সোসিয়েদাদের থেকে দুই ম্যাচ কম খেলেছে বার্সা। সোসিয়েদাদের সাথে সমান ২৬ পয়েন্ট পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকোর হাতেও রয়েছে দুই ম্যাট। এদিকে তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ তিন পয়েন্ট পিছনে রয়েছে। শনিবার বর্তমান চ্যাম্পিয়নরা নগর প্রতিদ্বন্দ্বী এ্যাথলেটিকো মাদ্রিদকে ২-০ গোলে পরাজিত করেছে।
রিয়াল বেটিসের সাথে ১-১ গোলে ড্র করে সোসিয়েদাদেরর থেকে চার পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভিয়ারিয়াল। বার্সার থেকে এক পয়েন্ট পিছিয়ে ৯ম স্থানে রয়েছে বেটিস।
বার্সা বস কোম্যান বলেছেন, ‘পুরো দল নিজেদের উন্নতির জন্য যথেষ্ট পরিশ্রম করছে, নিজেদের শতভাগ দেবার চেস্টা করছে। আমাদের এখনো কিছুটা আত্মবিশ^াসের অভাব রয়েছে। কিন্তু আমরা আজও বেশ কিছু সুযোগ তৈরী করেছিলাম। এই ম্যাচে খেলোয়াড়দের পারফরমেন্স নিয়ে আমি আলাদা করে কিছু বলতে চাইনা।’
লেভান্তে গোলরক্ষক এইতর ফার্নান্দেজ বার্সেলোনার বেশ কয়েকটি গোলের সুযোগ রক্ষা করেছেন। বিশেষ করে ১৬ মিনিটে মার্টিন ব্রেথওয়েইটের শট ও পাঁচ মিনিট পর আঁতোয়ান গ্রীজম্যানের হেড রুখে দিয়ে এই স্প্যানিশ গোলরক্ষক বার্সাকে হতাশ করেছেন। ম্যাচের ১২ মিনিটে অবশ্য গোলের সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করেন লেভানের স্প্যানিশ স্ট্রাইকার জর্জ ডি ফ্রুটোস। গোলবারে একা পেয়েও তিনি মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করতে পারেননি।
দ্বিতয়ার্ধেও বার্সেলোনা আধিপত্য ধরে রেখেছিল। কিন্তু আক্রমনভাগ কোন সুখবর দিতে পারছিলনা স্বাগতিকদের। বিপরীতে অবশ্য ক্যাম্প ন্যুতে লেভান্তেকে কিছুটা সাহসী মনে হয়েছে। তবে শেষ পর্যন্ত আবারো বার্সার ত্রাতার হিসেবে দেখা দিয়েছেন মেসি। ফ্রেংকি ডি জংয়ের পাস থেকে দারুন ফিনিশিংয়ে ৭৬ মিনিটে বার্সাকে এগিয়ে দেন এই আর্জেন্টাইন সুপারস্টার। আর এই গোলেই বার্সার জয় নিশ্চিত হয়।
স্প্যানিশ অভিজ্ঞ মিডফিল্ডার সার্জিও বাসকুয়েটের এটি ছিল বার্সেলোনার জার্সি গায়ে ৫৯৩তম ম্যাচ। আর এর ফলে তিনি কার্লোস পুয়লের সাথে যৌথভাবে বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার তালিকায় চতুর্থ স্থানে উঠে এলেন।
এর আগে দিনের শুরুতে সান সেবাস্টিয়ানে ২০ মিনিটে এ্যান্ডার বারেনেটজিয়ার গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক সোসিয়েদাদ। কিন্তু ৬৫ মিনিটে সার্জি এনরিচের গোলে সমতা ফেরায় এইবার।
বাসস/নীহা/১৫২০/স্বব