মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের বাইরে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর করেছে খালিস্তানী বিচ্ছিন্নতাবাদীরা

308

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের একটি সহিংস গোষ্ঠী যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের বাইরে মহাত্মা গান্ধীর মূর্তি ভাংচূড় ও অবমাননা করেছে।
ভারতে স¤প্রতি কৃষিক্ষেত্রে প্রণীত আইনের বিরুদ্ধে গ্রতিবাদকারী কৃষকদের সমর্থনে শিখ-আমেরিকান একদল যুবকের বিক্ষোভকালে এই অবমাননার ঘটনা ঘটে।
শনিবার ভারতীয় কৃষকদের সাথে সংহতি জানাতে গ্রেটার ওয়াশিংটন ডিসির চারপাশের মেরিল্যান্ড এবং ভার্জিনিয়ার আশেপাশের শতাধিক শিখ সেই সঙ্গে নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, ইন্ডিয়ানা, ওহিও এবং উত্তর ক্যারোলিনার মতো অন্যান্য রাজ্যের অনেক লোক একত্রিত হয়ে ওয়াশিংটন ডিসির কেন্দ্রস্থলে ভারতীয় দূতাবাসের কাছে একটি গাড়ি সমাবেশ করছিল। তবে খালিস্তানি পতাকা বহনকারী বিচ্ছিন্নতাবাদী শিখরা ভারত বিরোধী পোস্টার ও ব্যানার নিয়ে সেখানে উপস্থিত হলে শান্তিপূর্ণ প্রতিবাদ সমাবেশটি খুব তাড়াতাড়িই ভিন্ন রূপ নেয়।
এ সময় খালিস্তানপন্থী বেশ কয়েকজন শিখ যুবক অস্ত্র নিয়ে মহাত্মা গান্ধীর মূর্তির ওপর ঝাঁপিয়ে পড়ে এবং তার উপরে একটি পোস্টার এঁটে দেয়। সেই সঙ্গে ভারতবিরোধী ও খালিস্তানপন্থী স্লোগান দিতে থাকে।
ভারতীয় দূতাবাস ছদ্মবেশী বিক্ষোভকারীদের উশৃঙ্খল আচরণের তীব্র নিন্দা জানিয়েছে। এক বিবৃতিতে দূতাবাস জানিয়েছে, “দূতাবাসের সামনে মহাত্মা গান্ধী মেমোরিয়াল প্লাজায় মহাত্মা গান্ধীর মূর্তিটি ১২ ডিসেম্বর ২০২০ সালে খালিস্তানি উপাদানে বিকৃত করা হয়েছে। দূতাবাস শান্তি ও ন্যায় বিচারের বিশ্বব্যাপী সম্মানিত আইকনের বিরুদ্ধে বিক্ষোভকারী গুন্ডাদের এই উশৃঙ্খল কাজের তীব্র নিন্দা জানাচ্ছে।”