বাসস ক্রীড়া-১১ : প্রথম প্রচেষ্টাতেই বঙ্গবন্ধু টি-২০ কাপের ফাইনালে দৃষ্টি চট্টগ্রাম ও খুলনার

165

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-কোয়ালিফাইয়ার-প্রিভিউ
প্রথম প্রচেষ্টাতেই বঙ্গবন্ধু টি-২০ কাপের ফাইনালে দৃষ্টি চট্টগ্রাম ও খুলনার
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০২০ (বাসস): গ্রুপ পর্বের পারফর্মেন্সে প্রথম প্রয়াসেই বঙ্গবন্ধু টি-২০ কাপ ক্রিকেটের ফাইনালে খেলতে প্রত্যয়ী করে তুলেছে গাজী গ্রুপ চট্টগ্রামকে। আগামীকাল সোমবার মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম কোয়ালিফাইয়ারে জেমকন খুলনার মুখোমুখি হবে তারা। সন্ধ্যা সাড়ে ৫টায় শুরু হবে গুরুত্বপূর্ণ এই ম্যাচটি।
গ্রুপ পর্বে নিজেদের আট ম্যাচের মধ্যে সাতটিতে জয়ী হয়ে ১৪ পয়েন্ট পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান লাভ করেছে চট্টগ্রাম। একটি মাত্র ম্যাচে বেক্সিমকো ঢাকার কাছে পরাজিত হয়েছে তারা।
অপরদিকে জেমকন খুলনা গ্রুপ পর্বের আট ম্যাচ থেকে সংগ্রহ করেছে মাত্র আট পয়েন্ট। ফলে গ্রুপ পর্বে অপ্রতিদ্বন্দ্বি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে চট্টগ্রাম। খুলনার মত ঢাকারও সংগ্রহ আট পয়েন্ট। কিন্তু অপেক্ষাকৃত ভাল রান রেটের কারণে কোয়ালিফাইয়ারে খেলার সুযোগ লাভ করেছে খুলনা।
গ্রুপ পর্বের দুই লেগেই খুলনাকে হারিয়েছে চট্টগ্রাম। প্রথম ম্যাচে ৯ উইকেটে তাদের হারিয়েছিল চট্টগ্রাম। ওই ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলটি মাত্র ৮৬ রানের চ্যালেঞ্জ দাঁড় করেছিল চট্টগ্রামের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচে দুই দলের মধ্যে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা হলেও শেষ পর্যন্ত ৩ উইকেটে পরাজিত হয় খুলনা।
গ্রুপ পর্বের পারফর্মেন্স বিবেচনায় একচেটিয়া আধিপত্য প্রথম কোয়ালিফাইয়ারে ফেভারিট তকমা চট্টগ্রামের । এ ম্যাচে জয় পাওয়া দলটি সরাসরি ফাইনাল খেলবে। তবে ওই ম্যাচে যারা হেরে যাবে তাদের জন্য থাকবে আরেকটি সুযোগ। এলিমিনেটরের বিজয়ী দলের বিপক্ষে আরেকবার লড়াইয়ের সুযোগ লাভ করবে তারা। মঙ্গলবার অনুষ্ঠিত হবে ম্যাচটি।
চট্টগ্রাম ধারাবাহিক ফর্ম দেখালেও যে কোন মুহুর্তে সেই ধারা ছিনিয়ে নেয়ার মত সক্ষমতা রয়েছে খুলনার। একবার যদি পুর্ন সামর্থ্য দিয়ে খেলতে পারে, তাহলে যে কোন প্রতিপক্ষ দলকে ধরাশায়ী করার ক্ষমতা রয়েছে রূপসা পাড়ের ক্লাবটির।
খুলনার টপ অর্ডার ব্যাটসম্যান ইমরুল কায়েস আজ বলেন,‘ আমরা নিজেদের সম্ভাবনা নিয়ে আশাবাদী। এখানে আমরা দুই নম্বর দল হিসেবে পৌঁছালেও ফাইনালে খেলার দুটি সুযোগ আমাদের হাতে রয়েছে। তবে আমাদের লক্ষ্য প্রথম প্রচেস্টায় ফাইনাল নিশ্চিত করা।’
তিনি বলেন,‘ চট্টগ্রাম খুবই শক্তিশালী দল। এই আসরে তারা আমাদেরকে দুইবার হারিয়েছে। অবশ্যই তারা ভাল ক্রিকেট খেলছে। কিন্তু নিজেদের মধ্যে আমরা আলাপ আলোচনার মাধ্যমে চট্টগ্রামের বিপক্ষে ওই দুই ম্যাচে নিজেদের ভুল গুলো খুঁজে বের করার চেস্টা করেছি। আমরা আলোচনা করেছি কিভাবে ওই ভুলগুলো শুধরানো যায়। ভুলগুলো যদি শুধরাতে পারি তাহলে শক্তি সঞ্চার করে আমরা ফিরতে পারব বলে আশা করছি।’
সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মোর্তাজা ও কায়েসকে নিয়ে গঠিত তারকা সমৃদ্ধ অসাধারণ একটি দল গঠন করার পরও প্রত্যাশা পুরণ করতে পারেনি জেমকন খুলনা। গ্রুপ পর্বে চারটি পরাজয়ই প্রমান করে প্রত্যাশা অনুযায়ী অন্য দলগুলোর উপর প্রভাব বিস্তার করতে ব্যর্থ হয়েছে তারা।
কায়েস মনে করেন টুর্নামেন্টে এখনো পর্যন্ত দলবদ্ধ পারফর্মেন্স প্রদর্শন করতে পারেনি তাদের দল। তবে নকআউট পর্বে সবাই জ¦লে উঠবেন বলে আশা করছেন তিনি। টপ অর্ডার এই ব্যাটসম্যান বলেন,‘ আমাদের প্রতি সবার উচ্চ ধারনা ছিল। এটি থাকাটাই ছিল স্বাভাবিক। কারণ আমরা অসাধারণ একটি দল পেয়েছি। তবে এটিও ঠিক যে আমরা নিজেদের আসল দক্ষতা এখনো দেখাতে পারিনি। আর এটি টি-২০ ক্রিকেট। এখন দুটি ম্যাচ মনোযোগ দিয়ে খেলতে পারলেই শিরোপা জয় করা সম্ভব। আশা করছি কালকের ম্যাচে আমরা সামর্থ্যের সেরাটা দেখাতে পারব।’
এদিকে গ্রুপ পর্বের ধারাবাহিকতাটুকুই কেবল ধরে রাখতে চান চট্টগ্রামের অধিনায়ক মোহাম্মদ মিথুন। তিনি আজ সাংবাদিকদের বলেন,‘ এখানে আত্মতুষ্টির কোন সুযোগ নেই। আমরা হয়তো গ্রুপ পর্বের পয়েন্ট তালিকার শীর্ষে ছিলাম, কিন্তু কোয়ালিফাইয়িং এর খেলা সম্পুর্ন আলাদা। আমরা খুলনাকে দুইবার হারিয়ে দিলেও তারা খুবই মান সম্পন্ন একটি দল। তাই আরেকবার তাদের বিপক্ষে জয় পেতে সেরা ম্যাচটিই খেলতে হবে।’
বাসস/এসএমপি/এমএইচসি/১৯১০/স্বব