পানিসম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে গুনগত মান নিশ্চিত করার পরামর্শ

246

ঢাকা ১৩ ডিসেম্বর, ২০২০ (বাসস) : পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় মন্ত্রণালয়ের অধীনের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে গুনগত মান নিশ্চিত করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, সামশুল হক চৌধুরী, মো. ফরিদুল হক খান এবং সালমা চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।
সভায় ‘কক্সবাজার জেলার টেকনাফ উপজেলাস্থ শাহপরীর দ্বীপের পোল্ডার নং-৬৮ এর বাঁধ পুনঃনির্মাণ ও প্রতিরক্ষা কাজ বাস্তবায়ন’ প্রকল্পের কাজের মান ও অগ্রগতি সরেজমিনে পরিদর্শনের প্রতিবেদন উপস্থাপন করা হয়। ডিপিপিতে বাঁধের সমুদ্রের লবনাক্ততা ও ঢেউয়ের তীব্রতা সহনীয় ব্লকের মান/শক্তিমাত্রা অন্তত ১৪ ও ১৮ নিউটন/বর্গ-মিমি নির্ধারণ করা এবং প্রকল্প-বাস্তবায়নকারী প্রতিষ্ঠানকে প্রকল্প নিজে বাস্তবায়ন করার ও এসব প্রকল্পের মূলকাজ সাব-কন্ট্রাক্টে না- দেয়ার সুপারিশ করা হয়।
সভায় ‘কক্সবাজার বিমান বন্দর উন্নয়ন (১ম পর্যায়) ৩য় সংশোধিত প্রকল্পটির সংশ্লিষ্টতায় আশ্রয়ণ-২ প্রকল্প (বাপাউবো অংশ)’ এবং ‘কক্সবাজার জেলার বাঁকখালী নদী বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন, সেচ ও ড্রেজিং প্রকল্প (১ম পর্যায়) (১ম সংশোধিত)’ এর কাজের মান ও অগ্রগতি সরেজমিন পরিদর্শন প্রতিবেদন উপস্থাপন করা হয়।
সভায় প্রকল্পের ক্ষয়ক্ষতি কমাতে প্রকল্পের টেন্ডারের পূর্বে সমুদ্র তীরবর্তী এলাকায় ব্লক নির্মাণে ব্যবহৃত সিমেন্টের সুনির্দিষ্ট মান নির্ধারণ করে দিতে বলা হয়।
সভায় ‘মেঘনা নদীর ভাঙ্গন হতে চাঁদপুর জেলার হরিনা ফেরীঘাট এলাকা এবং চরভৈরবী এলাকার কাটাখাল বাজার রক্ষা’ শীর্ষক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয়। কমিটি চরভৈরবী এলাকায় বর্ষার পূর্বে ৭ কিলোমিটার সংরক্ষণ বাঁধ নির্মাণের সুপারিশ করে।
সভায় ‘ব্লু-গোল্ড প্রোগ্রাম (বাপাউবো কম্পোনেন্ট) (১ম সংশোধিত) (আন্তঃখাত সমন্বয়)’ শীর্ষক প্রকল্পের অগ্রগতি সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়।
পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ সভায় অংশগ্রহণ করেন।