বৈশ্বিক জলবায়ু সম্মেলনে “রাষ্ট্রীয় জলবায়ু জরুরি অবস্থা” ঘোষণা জাতিসংঘ মহাসচিবের

277

লন্ডন, ১৩ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস শনিবার “রাষ্ট্রীয় জলবায়ু জরুরি অবস্থা” ঘোষণা এবং করোনাভাইরাস মহামারির পরে সবুজায়নের প্রবৃদ্ধি ধরে রাখতে বিশ্বনেতাদের প্রতি আহবান জানিয়েছেন।
ঐতিহাসিক প্যারিস চুক্তির পাঁচ বছর উদযাপন উপলক্ষে আয়োজিত এক সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ আহবান জানান। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি সামলাতে জাতিসংঘের বর্তমান অঙ্গীকার বাস্তবায়ন প্রসঙ্গে অনলাইনে অনুষ্ঠিত ক্লাইমেট এ্যামবিশন সম্মেলনে তিনি এ আহবান জানান।
২০১৫ সালে প্যারিস সম্মেলনে বিশ্বের গড় তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে ধরে রাখার অঙ্গীকার পূরণে বিশ্ব “যথেষ্ট দূরে” রয়েছে বলে সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় জাতিসংঘ মহাসচিব উল্লেখ করেন। ব্রিটেন ও ফ্রান্স এই সম্মেলনের আয়োজন করেছে।
তিনি বলেন, “আমরা যদি পথ পরিবর্তন না করি তাহলে আমরা এই শতাব্দীতে ৩ ডিগ্রি সেলসিয়াসের বেশী তাপমাত্রা বৃদ্ধির ভয়ংকর পরিস্থিতির দিকে এগিয়ে যেতে পারি।
“এই কারণেই, আমি আজ বিশ্বব্যাপী নেতাদেরকে তাদের দেশগুলোতে কার্বন নিরপেক্ষতা না আসা পর্যন্ত একটি রাষ্ট্রীয় জলবায়ু জরুরি অবস্থা ঘোষণার আহবান জানিয়েছি” এ কথা উল্লেখ করে তিনি বলেন, কোভিড ১৯ থেকে পুনরুদ্ধারকালে কার্বন নিঃসরণ হ্রাসের যে অগ্রগতি হয়েছে , সেই বিরল সুযোগ কাজে লাগাতে হবে।