বাসস ক্রীড়া-১০ : ইংল্যান্ড সিরিজে নিজ বোর্ডের শৈথিল্য ছিল বললেন প্রোটিয়া বস

171

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-ইংল্যান্ড-দ. আফ্রিকা-ভাইরাস
ইংল্যান্ড সিরিজে নিজ বোর্ডের শৈথিল্য ছিল বললেন প্রোটিয়া বস
ক্যাপ টাউন ১১ ডিসেম্বর, ২০২০ (বাসস/এএফপি): ক্রিকেট দক্ষিন আফ্রিকার অন্তবর্তীকালীন বোর্ড সভাপতি জ্যাক ইয়াকুব বৃহস্পতিবার বলেছেন সফর বাতিলের জন্য তিনি ইংল্যান্ডকে দায়ী করতে চান না। তবে সফর বাতিলের সিদ্ধান্তটি পরিস্কার ভাবে অযৌক্তিক বলে মনে করেন তিনি।
প্রেটিয়া বোর্ড প্রধান বলেন,‘ আমরা মনে করি আমাদের প্রটোকল খুবই ভাল। আমাদের দোষে তারা (ইংল্যান্ড) চলে গিয়েছে এমন ধারনা সম্পুর্ন ভুল।’
করোনা পরীক্ষায় প্রথমিক ভাবে সফরকারী ইংল্যান্ড দলের দুই সদস্যের দেহে ভাইরাসের উপস্থিতি ধরা পড়ায় গত সোমবার পুরো সফরটি বাতিল করে দেয় তারা। সফর বাতিলের সিদ্ধান্ত নেয়ার পর পাওয়া করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসে। ইয়াকুব বলেন,‘ বাস্তবিক অর্থে তাদের করোনা হয়নি।’ তিনি বিশ^াস করেন ক্রিকেট দক্ষিন আফ্রিকা ইংলিশদের বিষয়ে শৈথল্য দেখিয়েছে। তারা এমন কিছু করেছে যেটি কাংখিত ছিল না।
বিস্তারিত জানাতে চাননা উল্লেখ করে তিনি বলেন, স্থানীয় ভাবে রিপোর্ট আছে যে ইংল্যান্ড দলের সদস্যরা বায়ো সুরক্ষা বলয় ভেদ করে বেশ কয়েকবার গলফ খেলতে গিয়েছিল। এছাড়া কেপ টাউনের নিউল্যান্ড মাঠে তারা এমন জায়গায় নেট অনুশীলন করেছে যেটি কোভিড-১৯ নিষেধাজ্ঞার আওতামুক্ত ছিল না।
আফ্রিকা সফরে গিয়ে ইংল্যান্ড টি-২০ সিরিজের তিনটি ম্যাচেই অংশ নিয়েছে। কিন্তু করোনা পরীক্ষার টেস্ট এর একটি ফল পজিটিভ আসার পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজের একটিতেও অংশ নেয়নি সফরকারী ইংলিশরা।
সোমবার সুচি স্থগিত করার সময় এক যৌথ বিবৃতিতে সিএসএ ও ইসিবি (ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড) খেলোয়াড়দের স্বাস্থ্য সুরক্ষা ও মানষিক স্বস্তির কথা বিবেচনা করে যৌথ ভাবে সুচি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে দুই বোর্ড। পুর্বের সুচি মোতাবেক ভাগে ভাগে দক্ষিন আফ্রিকা ছেড়ে চলে যায় ইংলিশ সদস্যরা।
বাসস/এএফপি/এমএইচসি/১৯১০/-স্বব