বাসস ক্রীড়া-৮ : ডি কক দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক

168

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-দ:আফ্রিকা
ডি কক দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক
জোহানেসবার্গ, ১১ ডিসেম্বর, ২০২০ (বাসস/এএফপি): দক্ষিন আফ্রিকার টেস্ট অধিনায়ক হিসেবে কুইন্টন ডি ককের নাম করা হয়েছে। ২০২০/২১ মৌসুমের জন্য শুক্রবার তাকে অধিনায়ক ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিন আফ্রিকা (সিএসএ)।
বৃহস্পতিবার ২৮ বছর বয়সে পা রাখা ডি কক গত মৌসুমে দক্ষিন আফ্রিকার সিমিত ওভারের দলের অধিরায়ক নির্বাচিত হন । তবে তাকে সম্ভাব্য টেস্ট অধিনায়ক বানানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছিলেন ক্রিকেট দক্ষিন আফ্রিকার ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ।
এপ্রিলে তিনি বলেছিলেন,টেস্ট অধিনায়কের দায়িত্ব ডি কককে বাড়তি চাপে ফেলতে পারে। কারণ সাদা বলের নেতৃত্ব দেয়ার পাশাপাশি উইকেট রক্ষন ও ব্যাটিংয়েও দায়িত্ব পালন করতে হয় তাকে।
তবে নির্বাচক দলের নতুন আহ্বায়ক ভিক্টর এমপিটস্যাং বলেছেন, স্থায়ী দায়িত্বে কাউকে বসানোর আগে এক মৌসুমের জন্য এই ভুমিকাতে খুশি আছেন ডি কক।
এই মৌসুমে তিনটি টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে দক্ষিন আফ্রিকার। তন্মধ্যে শ্রীলংকার বিপক্ষে দুই টেস্ট সিরিজ শুরু হবে ২৬ ডিসেম্বর। এরপর পাকিস্তানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে প্রোটিয়ারা। এরপর তারা টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। যার সুচি এখনো চুড়ান্ত হয়নি।
এমপিটস্যাং বলেন,‘ ভবিষ্যতের জন্য সেরা সিদ্ধান্ত গ্রহনের অংশ হিসেবে এই সিদ্ধান্তে জাতীয় নির্বাচক প্যানেল হিসেবে আমরা সন্তুস্ট। আগামী মৌসুমেও একই ভুমিকা রাখার সুযোগ পেয়ে ডি ককও খুশি। অধিনায়ক হিসেবে ভারসাম্যপুর্ন দায়িত্ব পালনের বিষয়টি সম্পুর্নভাবে আমরা তাকে ছেড়ে দিয়েছি। ’
শ্রীলংকার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজকে সামনে রেখে আজ ১৫ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিন আফ্রিকা। দলে যুক্ত হয়েছে চারটি নতুন মুখ। এরা হলেন ব্যাটসম্যান সারেলে এরভি, কিগান পিটারসেন, কাইল ভারেওয়েন ও ফাস্ট বোলার গ্লেন্টন স্টুরম্যান। এছাড়া দীর্ঘ ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন অল রাউন্ডার উইয়ান মুল্ডার।
সেঞ্চুরিয়ানে অনুষ্ঠিতব্য অবশ্য প্রথম টেস্টের স্কোয়াডের জন্য বিবেচিত হননি দলের শীর্ষ ফাস্ট বোলার ক্যাগিসো রাবাদা ও ডোয়াইন প্রিটোরিয়াস। তারা ইনজুরি থেকে মুক্তির জন্য পুনর্বাসনে রয়েছেন। তবে এমপিটস্যাং বলেছেন, দুই জনকেই পর্যবেক্ষনে রাখা হয়েছে এবং আগে সুস্থ হয়ে উঠলে দ্বিতীয় টেস্টের জন্য বিবেচনা করা হবে। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩ জানুয়ারি জোহানেসবার্গে।
এ পর্যন্ত দক্ষিন আফ্রিকার হয়ে আটটি ওয়ানডে ও ১১টি টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ডি কক। তবে প্রথম শ্রেনীর পর্যায়ের কোন নেতৃত্বের অভিজ্ঞতা নেই তার। ধারনা করা হচ্ছিল দীর্ঘ দিনের নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা সম্পন্ন ব্যাটসম্যান টেম্বা বাভুমা ও আইডেন মার্করামকে অধিনায়ক হিসেবে বিবেচনা করা হবে। কিন্তু তাদেরকে আগে দলে অবস্থান সুদৃঢ় করতে হবে। আগামী ১৯ ডিসেম্বর একত্রিত হবে দক্ষিন আফ্রিকা দল।
স্কোয়াড: কুইন্টন ডি কক (অধি:), টেম্বা বাভুমা, আইডেন মার্করাম, ফাফ ডু প্লেসিস, ব্যুরান হেন্ড্রিক্স, ডিন এলগার, কেশব মহারাজ, লুঙ্গি এনগিডি, রাসি ফন ডার ডুসেন, সারেলে এরভি, এনরিখ নর্টি, গ্লেন্টন স্টুরম্যান, উইয়ান মুল্ডার, কিগান পিটারসেন ও কাইল ভেরেইনে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫৫/-স্বব