বাসস বিদেশ-৬ : পরলোকে ভারতীয় নৃত্যশিল্পী আস্তাদ দেবু

316

বাসস বিদেশ-৬
ভারত-শোক-নৃত্য শিল্পী
পরলোকে ভারতীয় নৃত্যশিল্পী আস্তাদ দেবু
মুম্বাই, ১০ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : জার্মান নৃত্যশিল্পী পিনা বাউশ ও ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের মতো আন্তর্জাতিক শিল্পীদের সান্নিধ্য প্রাপ্ত ভারতীয় নৃত্যের অন্যতম পথিকৃৎ আস্তাদ দেবু বৃহস্পতিবার ৭৩ বছর বয়সে মৃত্যু বরণ করেছেন। তাঁর পারিবারিক সূত্রে এ কথা জানা যায়। খবর এএফপি’র।
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেবুর পরিবার ঘোষণা করে যে, তিনি ১০ ডিসেম্বর সকালে মুম্বাইয়ে তাঁর বাড়িতে মারা গেছেন। অল্প কিছুদিন ধরে তিনি অসুস্থ ছিলেন।
বিবৃতিতে আরো বলা হয়, “তিনি তার কর্মক্ষেত্রে শিল্পের প্রতি অদম্য নিষ্ঠা ও অবিস্মরণীয় পারফরমেন্সের স্বাক্ষর রেখে গেছেন। অর্ধ শতাব্দীর বিস্তৃত ক্যারিয়ারে দেবু ধারাবাহিকভাবে বহু বাধা অতিক্রম করেও হাজারো বন্ধু ও বিপুল সংখ্যক মানুষের প্রশংসা অর্জনে সক্ষম হয়েছিলেন।”
স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, তিনি ব্রিটিশ রক ব্যান্ড পিঙ্ক ফ্লয়েড শিল্পীদের সঙ্গে এবং জার্মান নৃত্যশিল্পী পিনা বাউশ ও কোরিওগ্রাফার অ্যালিসন বেকার চেজ-এর সঙ্গে এবং ৭০ টিরও বেশি দেশের মঞ্চে পারফর্ম করেছিলেন। তিনি ২০০৭ সালে ভারতের চতুর্থ শীর্ষ নাগরিক পুরমস্কার সম্মাননা ‘পদ্মশ্রী’ পান। ২০০২ সালে তিনি আস্তাদ দেবু ডান্স ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।
বাসস/অনু- জেজেড/২২০০/কেএমকে