বাসস দেশ-৪৫ : বীর মুক্তিযোদ্ধা সাবেক সচিব আনোয়ার উল আলম আর নেই

198

বাসস দেশ-৪৫
আনোয়ার-ইন্তেকাল
বীর মুক্তিযোদ্ধা সাবেক সচিব আনোয়ার উল আলম আর নেই
ঢাকা, ১০ ডিসেম্বর, ২০২০ (বাসস) : বীর মুক্তিযোদ্ধা, সাবেক সচিব, রাষ্ট্রদূত আনোয়ার উল আলম শহীদ মারা গেছেন।
সেক্টর কমান্ডারস ফোরামের মহাসচিব হারুন হাবীব জানিয়েছেন, রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ দুপুর ১২টা ৪০ মিনিটে তার মৃত্যু হয়। আনোয়ার উল আলম সেক্টর কমান্ডারস ফোরামের সহ-সভাপতি ছিলেন এবং তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। স্ত্রী চিকিৎসক ডা. সাঈদা খানম। ছেলে ও মেয়ে দুজনেই দেশের বাইরে থাকেন। তবে ছেলে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন।
হারুন হাবীব বলেন, গত ১ নভেম্বর আনোয়ার উল আলম শহীদের মস্তিষ্কের টিউমার অপসারণ করা হয়। তখন থেকেই তিনি অসুস্থ ছিলেন। পরে তার শরীরে আবার করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। তিনি করোনাভাইরাস থেকে মুক্ত হলেও অবস্থার উন্নতি না হওয়ায় তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।
বৃহস্পতিবার বিকালে আনোয়ার উল আলম শহীদের মরদেহ হাসপাতাল থেকে তার গুলশানের বাসায় নিয়ে যাওয়া হয়। তাকে ঢাকার সেনানিবাস কবরস্থানে দাফন করার বিষয়ে আপাতত সিদ্ধান্ত হয়েছে। তবে কাল কোথায় জানাজা বা কখন দাফন হবে এখনো সিদ্ধান্ত হয়নি। পরিবারের সব সদস্য মিলে সিদ্ধান্ত নেয়ার কথা। আজকে তাঁর মরদেহ হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে।
আনোয়ার উল আলম ১৯৪৭ সালে টাঙ্গাইলের থানাপাড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২ সালে ছাত্র রাজনীতিতে যুক্ত হন এবং বাঙালির স্বাধীকার আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে থাকেন। তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগ (বর্তমানে বাংলাদেশ ছাত্রলীগ) টাঙ্গাইল জেলা শাখার সভাপতি ছিলেন তিনি। মুক্তিযুদ্ধের পর সাবেক ইপিআর ও মুক্তিবাহিনীর সদস্যদের নিয়ে জাতীয় মিলিশিয়া বাহিনী গঠন করা হলে তাকে সহকারী পরিচালকের দায়িত্ব দেওয়া হয়। পরে তিনি রক্ষীবাহিনীর সহকারী পরিচালক হিসেবে নিয়োগ পান।
রক্ষীবাহিনী বিলুপ্ত হওয়ার পর তিনি সেনাবাহিনীতে ফিরে যান। কর্নেল পদে পদোন্নতি পাওয়ার পর ১৯৭৮ সালে সরকার তাকে অবসর দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। ২০০৬ সালে সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার পর টাঙ্গাইলে পৈতৃক ভিটায় ‘শহীদ মুক্তিযুদ্ধ জাদুঘর’ গড়ে তোলেন আনোয়ার উল আলম। তাঁর লেখা ‘রক্ষীবাহিনীর সত্য- মিথ্যা ’ বইয়ে তাঁর ভাষ্যে উন্মোচিত হয়েছে রক্ষীবাহিনী এবং তার সঙ্গে সংশ্øিষ্ট নানা অজানা কথা।
বাসস/কেসি/২০১৫/-শআ