বাসস বিদেশ-৫ : জলবায়ুর পরিবর্তনে হুমকির মুখে লন্ডনের কার্ল মার্ক্সের কবর

105

বাসস বিদেশ-৫
ব্রিটেন-জলবায়ু
জলবায়ুর পরিবর্তনে হুমকির মুখে লন্ডনের কার্ল মার্ক্সের কবর
লন্ডন, ১০ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : বৈশ্বিক উষ্ণতা লন্ডনের ঐতিহাসিক হাইগেট কবরস্থানের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। কার্ল মার্কস থেকে শুরু করে পপ তারকা জর্জ মাইকেলের মতো অনেক বিখ্যাত ব্যাক্তির সমাধিতে ঠাসা কবরস্থানের তত্ত্বাবধায়করা এ কথা জানান। খবর এএফপি’র।
কবরস্থানটি আকর্ষনীয় হোলেও, এটির হেডস্টোনসমূহ ও ভূগর্ভস্থ টানেলের (প্রাচীন রোমের ন্যায়) ক্ষতি দৃশ্যমান হয়ে উঠেছে। অবহেলা এবং ক্রমবর্ধমান তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে এ ধরণের ক্ষতি সাধিত হয়েছে।
কবরস্থানে ছয় বছর যাবত কর্মরত প্রধান উদ্যানবিদ ফ্রাঙ্ক ক্যানো জানান, ১৯ শতকের লন্ডনের এই সমাধিস্থলের পাথরের সমাধিগুলি কাদামাটির সংকোচন ও প্রসারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।
কবরস্থানের সংরক্ষকরা এটি রক্ষায় বিশেষজ্ঞের সহায়তা নিচ্ছেন। সংরক্ষকরা পরের দশকে উত্তর লন্ডনের এ কবরস্থানে জলবায়ুর উষ্ণায়ন প্রতিরোধ পরিকল্পনায় কৌশল সহায়তায় ল্যান্ডস্কেপ ডিজাইনারদের একটি প্রতিযোগিতার আহ্বান জানিয়েছে।
ফ্রেন্ডস হাইগেট সেমিটেরির চেয়ারম্যান মার্টিন অ্যাডিনি বলেন, বৈশি^ক উষ্ণতা অব্যাহত থাকবে বিধায় ল্যান্ডস্কেপ পরিকল্পনটি পরবর্তী ২০ বছরের বেশি সময়ের জন্য করা হবে। পরিকল্পনাটিতে এমন সব গাছ লাগানো অন্তর্ভুক্ত করা যা জলবায়ুর পরিবর্তন ভালভাবে মোকাবেলা করতে পারবে।
বাসস/অনু-জেজেড/১৯০৮/কেএমকে