বাসস দেশ-১৮ : নারী উন্নয়নে নারীরাই মুখ্য ভূমিকা রাখছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

112

বাসস দেশ-১৮
খালিদ- নারী উন্নয়ন
নারী উন্নয়নে নারীরাই মুখ্য ভূমিকা রাখছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
ঢাকা, ১০ ডিসেম্বর, ২০২০ (বাসস) : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, নারী উন্নয়ন ও ক্ষমতায়নে দশের নারীরাই মুখ্য ভূমিকা রাখছে।
বিগত ত্রিশ বছর ধরে এদেশের সরকার প্রধান নারী উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এদেশে নারী শিক্ষা, নারী উন্নয়ন ও নারী ক্ষমতায়নে বৈপ্লবিক অগ্রগতি সাধিত হয়েছে।
কে এম খালিদ বলেন, শিক্ষায় নারীদের শতভাগ অংশগ্রহণ নিশ্চিত করা, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলা, নারীবান্ধব কর্মপরিবেশ সৃষ্টি করা, আইন প্রণয়নের মাধ্যমে নারীদের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করা এবং রাজনীতিতে নারীদের সক্রিয় অংশগ্রহণে উৎসাহিত করার জন্য শেখ হাসিনার গৃহীত উদ্যোগ ও সাফল্য অভাবনীয়।
প্রতিমন্ত্রী আজ সকালে রাজধানীর গ্যালেসিয়া হোটেল এন্ড রিসোর্টে যুক্তরাষ্ট্র সরকারের অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থা ইউএস-এইড আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক টুর্নামেন্টের চূড়ান্ত প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ইউএস-এইড বাংলাদেশের মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন ।
উল্লেখ্য, টুর্নামেন্টটি ইউএস-এইডের লিঙ্গভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইন ‘দাও সাড়া, তোলো আওয়াজ’ এর অংশ যেটি প্রতি বছর ২৫ নভেম্বর হতে ১০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। রেডিও স্বাধীন (এফএম ৯২.৪) ও বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সহযোগিতায় ইউএস-এইড এ ক্যাম্পেইন আয়োাজন করে।
বাসস/সবি/কেসি/১৫৫৫/অমি