বাসস প্রধানমন্ত্রী-৭ : রাজস্ব প্রশাসনের সকল স্তরে সুশাসন ও সুবিচার প্রতিষ্ঠা করা হচ্ছে : প্রধানমন্ত্রী

178

বাসস প্রধানমন্ত্রী-৭
শেখ হাসিনা- বাণী
রাজস্ব প্রশাসনের সকল স্তরে সুশাসন ও সুবিচার প্রতিষ্ঠা করা হচ্ছে : প্রধানমন্ত্রী
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিজস্ব সম্পদের যথার্থ ব্যবহার করে রাজস্ব প্রশাসনের সকল স্তরে সুশাসন ও সুবিচার প্রতিষ্ঠা করা হচ্ছে।
রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের অন্যতম শর্ত আত্মনির্ভরশীলতা অর্জন, যার পূর্বশর্ত হচ্ছে যথাযথ রাজস্ব আহরণ উল্লেখ করে তিনি বলেন, প্রয়োজনীয় পেশাগত প্রশিক্ষণের মাধ্যমে তথ্য প্রযুক্তি নির্ভর দক্ষ যুগোপযোগী ও জনবান্ধব রাজস্ব প্রশাসন গড়ে তোলা হচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ, ২০২০’ উপলক্ষে আজ এক বাণীতে বলেন,করোনাভাইরাস মহামারির মাঝেও ভ্যাট বিভাগের কর্মকর্তাবৃন্দ নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। তাঁদের এ প্রচেষ্টাকে তিনি সাধুবাদ জানান।
শেখ হাসিনা বলেন, রাজস্ব বোর্ডের উদ্যোগে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ, ২০২০’ পালিত হচ্ছে জেনে তিনি আনন্দিত এবং এ উপলক্ষ্যে দেশের আপামর জনসাধারণ, ব্যবসায়ী এবং ভ্যাট আহরণ ও ব্যবস্থাপনা কার্যক্রমের সঙ্গে জড়িত রাজস্বকর্মীদের আন্তরিক শুভেচ্ছা জানান।
প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত জাতীয় রাজস্ব বোর্ড ১৯৭২ সাল থেকে অভ্যন্তরীণ সম্পদ আহরণের মাধ্যমে দেশকে আত্মনির্ভশীল করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
ভ্যাট দেশের অভ্যন্তরীণ রাজস্বের অন্যতম প্রধান উৎস উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আত্মমর্যাদায় বলীয়ান স্বনির্ভর জাতির চাবিকাঠি হচ্ছে সমৃদ্ধ রাজস্ব ভান্ডার। রাজস্ব আয় থেকে প্রাপ্ত অর্থ দিয়েই সরকার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন ও সেবা প্রদানের ব্যয় নির্বাহ করে থাকে। এই অভ্যন্তরীণ সম্পদ আহরণ নিশ্চিত করার মাধ্যমে সরকার মজবুত ও টেকসই অর্থনৈতিক ভিত্তি বিনির্মাণ করছে। কোভিড-১৯ সৃষ্ট মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হলেও সঠিক ও সময়োচিত সিদ্ধান্তের কারণে অর্থনীতি ভাল অবস্থানে রয়েছে।
তিনি দেশের জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জন এবং আর্থ-সামাজিক উন্নয়ন তথা জাতির পিতার ক্ষুধা-দারিদ্রমুক্ত ও সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয়ে মুজিববর্ষে সবাইকে একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্বপালনের জন্য আহ্বান জানান। ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০২০’-এর সার্বিক সাফলও কামনা করেন তিনি।
বাসস/তবি/কেসি/২২৫৮/এবিএইচ