প্লে অফের সুযোগ বাঁচিয়ে রাখার লক্ষ্য নিয়ে কাল চট্টগ্রামের মুখোমুখি হবে বরিশাল

936

ঢাকা, ৯ ডিসেম্বর ২০২০ (বাসস) : বঙ্গবন্ধু টি-২০ কাপ ক্রিকেট টুর্নামেন্টে প্লে অফ খেলার সুযোগ অক্ষুন্ন রাখার লক্ষ্য নিয়ে আগামীকাল গাজী গ্রুপ চট্টগ্রামের মোকাবেলা করবে ফরচুন বরিশাল। বঙ্গবন্ধু জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৫টায়।
গতকাল মিনিস্টার গ্রুপ রাজশাহীর বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ রানের পাহাড় টপকে জয়লাভ করার পরও পয়েন্ট তালিকার তলানীতেই পড়ে আছে ছয় ম্যাচ থেকে মাত্র চার পয়েন্ট সংগ্রহকারী বরিশাল।
মিনিস্টার গ্রুপ রাজশাহীর সংগ্রহও চার পয়েন্ট। তবে রান রেটে এগিয়ে থেকে তালিকার চতুর্থ অবস্থানটি এখনো তাদের দখলেই রয়েছে। বরিশালের সুবিধা হচ্ছে তাদের হাতে রাজশাহীর চেয়ে বাড়তি একটি ম্যাচ রয়েছে। এখন বাকী ম্যাচ দুটিতে যদি জয়লাভ করতে পারে, তাহলে আট পয়েন্ট নিয়ে শেষ চারে জায়গা পেয়ে যাবে বরিশাল। তবে রাজশাহীর আট পয়েন্ট সংগ্রহের আর কোন সুযোগ নেই।
তবে মহাকাব্যিক এক ম্যাচ জয় করার পরও নির্ভার হবার কোন সুযোগ নেই বরিশালের। আরেকটি পরাজয় তাদের সব সম্ভাবনা নস্যাৎ হয়ে যেতে পারে। গতকাল অধিনায়ক নাজমুল হাসান শান্তর ৫৪ বলে হাকানো সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেটে ২২০ রান সংগ্রহ করে রাজশাহী। কিন্তু জবাবে তার ওই সেঞ্চুরিটিকে ম্লান করে দিয়ে পারভেজ হোসেন ইমন ৪২ বলে সেঞ্চুরি পুরণ করার পাশাপাশি বরিশালকেও পৌঁছে দেন নিরাপদ জয়ে। এটি ছিল টি-২০ ক্রিকেটে বাংলাদেশের কোন ব্যাটসম্যানের দ্রুততম সেঞ্চুরি। এতে ১১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় তামিম ইকবালের বরিশাল।
অধিনায়ক তামিম ইকবাল অবশ্য বলেছেন, ওই জয়টি তার দলকে বাকী ম্যাচে জয় লাভে অনুপ্রানীত করবে। তিনি বলেন,‘ রাজশাহী যে ধারায় ব্যাট করেছে তাতে কোন ভুল ছিল না। তবে আমরাও দারুন ব্যাট করেছি। এ জন্য ধন্যবাদ পাবার দাবীদার হচ্ছে তরুণ তুর্কীরা।’
ফরহাদ রেজার ওপর চড়াও হবার কারণে ম্যাচের গতিপথ পরিবর্তিত হয়ে যায় উল্লেখ করে তামিম বলেন,‘ আসলে আমি চেয়েছিলাম অন্তত এক ওভার ফরহাদ রেজার উপর চড়াও হতে। যেটি ম্যাচের ধারাই পাল্টে দেয়। আমার মনে হয় ওই ওভারের পর ম্যাচটি আমাদের দিকে ঝুঁকে পড়ে।’
তবে জয়ের ধারায় থাকতে হলে নিজেদের বোলিং ঝালাই করে নিতে হবে বলে মনে করেন তামিম ইকবাল। তিনি বলেন,‘ রাজশাহীর ব্যাটসম্যানরা ভাল ব্যাটিং করেছে। তবে বোলিংয়ে আমাদের কিছু ভুল ছিল। প্রথম ছয় ওভার ভাল বল করতে পারেনি আমাদের বোলাররা। প্রতিদিনই আমরা এভাবে ম্যাচ ছেড়ে দিতে পারব না। সুতরাং আমাদেরকে ওই সমস্যার সমাধান করতে হবে। এবং টুর্নামেন্টের বাকী ম্যাচে আরো শক্তি নিয়ে লড়তে হবে।’
ইতোমধ্যে অবশ্য ছয় ম্যাচের মধ্যে ৫টিতে জয় নিয়ে ১০ পয়েন্ট সংগ্রহের মাধ্যমে প্লে অফ নিশ্চিত করে ফেলেছে গাজী গ্রুপ চট্টগ্রাম। শুধু মাত্র বেক্সিমকো ঢাকার কাছে একমাত্র পরাজয়টি বরণ করেছে চট্টগ্রাম।
গতকাল জেমকন খুলনার বিপক্ষে নিজেদের সর্বশেষ ম্যাচে হারতে হারতেই তিন উইকেট জয়লাভ করেছে বন্দর নগরীর দলটি। পরের ম্যাচে জয়লাভের মাধ্যমে পয়েন্ট তালিকার অন্তত শীর্ষ দুই স্থান নিশ্চিত রাখতে চায় তারা।