বাসস দেশ-৪৩ : সারাদেশে বেগম রোকেয়া দিবস পালিত

149

বাসস দেশ-৪৩
রোকেয়া দিবস- জয়িতা সম্মানা
সারাদেশে বেগম রোকেয়া দিবস পালিত
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২০ (বাসস): দেশের বিভিন্ন জেলায় আজ বুধবার নানা কর্মসূচির মধ্য দিয়ে বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে।এসব কর্মসূচির মধ্যে ছিল মহিলা বিষয়ক অধিদপ্তর ও সংশ্লিষ্ট জেলা প্রশাসনের উদ্যোগে ‘জয়িতা’ সম্মাননা প্রদান ও আলোচনাসভা।
বাসস-এর ঝিনাইদহ সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জয়িতা সম্মাননা ও আলোচনাসভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম।
শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নিলুফার রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আরতী দত্ত। অনুষ্ঠান পরিচালনা করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার খোন্দকার শরীফা আক্তার।
আলোচনাসভা শেষে শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে সফলতা, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা এবং সমাজ উন্নয়ন অসামান্য অবদান রাখায় দশজন নারীকে জয়িতা সম্মাননা প্রদান করা হয়।
বাসস-এর নড়াইল সংবাদদাতা জানান, বুধবার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বেগম রোকেয়া দিবস ও আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধপক্ষ উপলক্ষে নির্বাচিত পাঁচজন জয়িতাকে সংবর্ধনা হয়েছে।
জেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক আনিসুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা।
বাসস-এর নওগাঁ সংবাদদাতা জানান, বেগম রোকেয়া দিবস উপলক্ষে জয়িতাদের সম্বর্ধনা প্রদান করা হয়েছে। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধপক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০২০ উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় এ সংবর্ধনা প্রদান করা হয়েছে।
আজ বুধবার বেলা সাড়ে ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয় আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নওগাঁ’র জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ।
জেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক ইশরাত জাহানের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাজিয়া সুলতানা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমামউদ্দিন, জেলায় সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক নূর মোহাম্মদ, জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি পারভীন আকতার প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় জেলা পর্যায়ের পাঁচজন এবং সদর উপজেলার নির্বাচিত পাঁচজন জয়িতাকে ক্রেষ্ট, উত্তরীয় ও ফুলের মালা পরিয়ে সংবর্ধনা প্রদান করা হয়।
বাসস-এর বান্দরবান সংবাদদাতা জানান, মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয় ও লামা উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে সফল জননী হিসেবে একজন নারীকে সংবর্ধনা দেয়া হয়। বুধবার দুপুরে উপজিলা পরিষদ সভাকক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন।
এছাড়াও লক্ষীপুর, মেহেরপুর, কুমিল্লাসহ বিভিন্ন জেলায় বেগম রোকেয়া দিবসে জয়িতা সম্মাননা প্রদান ও আলোচনাসভাসহ নানা কর্মসূচি পালিত হয়।
বাসস/এনডি/সংবাদদাতা/২০১৮/এমকে