বাসস দেশ-৪২ : পদ্মা সেতুর শেষ স্প্যান স্থাপন কাল

169

বাসস দেশ-৪২
পদ্মা সেতু -স্প্যান
পদ্মা সেতুর শেষ স্প্যান স্থাপন কাল
মুন্সীগঞ্জ, ৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : পদ্মা সেতুর শেষ স্প্যানটি আগামীকাল স্থাপন করা হবে। এটি সেতুর ৪১তম স্প্যন। আজ পদ্মা সেতুর শেষ স্প্যান ‘২এফ’ ইয়ার্ড থেকে ভাসামান ক্রেনবাহী জাহাজ ‘তিয়ান ই’ তুলে নিয়ে ১২ ও ১৩ নম্বর খুঁটির উদ্দেশ্যে রওয়ানা হয়েছে।
পদ্মা সেতুর প্রকল্প পরিচালক সফিকুল ইসলাম জানান, ঘড়ির কাটায় সন্ধ্যা ৫ টা ৫ মিনিট বাজতেই ইয়ার্ড থেকে জাহাজটি রওনা হয়। আগামীকাল সুবিধাজনক সময়ে মাওয়া প্রান্তে স্প্যানটি ১২ ও ১৩ নম্বর খুটিটে স্থাপন করা হবে। সর্বশেষ স্প্যানটি স্থাপনের মাধ্যমে পদ্মার দুই পাড় মাওয়া ও জাজিরা যুক্ত হয়ে যাবে। এরপর সড়ক ও রেলের স্ল্যাব বসানো সম্পন্ন হলে যানবাহন ও ট্রেন চলাচল করতে হবে।
তিনি বলেন, এটি বুধবার বেলা আড়াইটায় রওনা হওয়ার কথা থাকলে নানা কারণে বিলম্ব হয়। কুয়াশাচ্ছন্ন নদীতে ধীরে ধীরে খুঁটির দিকে এগুচ্ছে ৩ হাজারেরও বেশী ওজনের ১৫০ মিটার দীর্ঘ এবং ২২ মিটার প্রশস্ত স্প্যানটি নিয়ে জাহাজটি এগুচ্ছে। স্প্যানবাহী জাহাজে যাতে কোন সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে।
সফিকুল ইসলাম বলেন, স্প্যানটির নিরাপত্তায় সেনাবাহিনী টহল দিচ্ছে। স্প্যানটি স্থাপন পর্যন্ত পদ্মা সেতুর ১২ ও ১৩ নম্বর খুঁটি ও আশপাশ এলাকায় ফেরিসহ সব ধরণের নৌযান চলাচাল নিষেধ করা হয়েছে। পুরো এলাকায় নিরাপত্তা জোড়দার করা হয়েছে নজরদারি বাড়ানো হয়েছে।
এটি বুধবার বেলা আড়াইটায় রওনা হওয়ার কথা থাকলে নানা কারণে বিলম্ব হয়। কুয়াশাচ্ছন্ন নদীতে ধীরে ধীরে খুঁটির দিকে এগুচ্ছে ৩ হাজারেরও বেশী ওজনের ১৫০ মিটার দীর্ঘ এবং ২২ মিটার প্রশস্ত স্প্যানটি নিয়ে জাহাজটি এগুচ্ছে। স্প্যানবাহী জাহাজে যাতে কোন সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে।
উল্লেখ্য পদ্মা সেতুর প্রথম স্প্যানটি খুঁটির উপর বসেছিল ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর।
বাসস/সংবাদদাতা/কেসি/২০১৮/কেকে