বাসস দেশ-২৯ : দেশে ২৪ ঘন্টায় করোনায় সংক্রমণ ও মৃত্যু কমেছে, বেড়েছে সুস্থতা

117

বাসস দেশ-২৯
করোনা-আপডেট
দেশে ২৪ ঘন্টায় করোনায় সংক্রমণ ও মৃত্যু কমেছে, বেড়েছে সুস্থতা
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ২৭৭তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমেছে, পাশাপাশি সুস্থতার হার বেড়েছে।
গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৪ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ৮ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩২ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৬ হাজার ৯৩০ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। গত ১৪ নভেম্বর থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৭ হাজার ৪২ জনের নমুনা পরীক্ষায় (এন্টিজেন টেস্টসহ) ২ হাজার ১৫৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ১৪৩ জন কম শনাক্ত হয়েছেন। গতকাল ১৭ হাজার ৮৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ২ হাজার ২০২ জন। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ৬৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ১২ দশমিক ৮৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২২ শতাংশ কম।
দেশে এ পর্যন্ত মোট ২৯ লাখ ১১ হাজার ৬৬৪ জনের নমুনা পরীক্ষায় ৪ লাখ ৮৪ হাজার ১০৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ২৩ লাখ ২৯ হাজার ৮১টি হয়েছে সরকারি এবং ৫ লাখ ৮২ হাজার ৫৮৩টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৩ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৬ দশমিক ৬৫ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪ হাজার ৭৭২ জন। গতকালের চেয়ে আজ ২ হাজার ২০১ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছেন ২ হাজার ৫৭১ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৫ হাজার ৯৬৬ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৮৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮৩ দশমিক ২৪ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৬২ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৯৭২ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৭ হাজার ২০০ জনের। গতকালের চেয়ে আজ ২২৮টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় সরকারি ৭৭টি ও বেসরকারি ৬৩টিসহ দেশের ১৪০টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে (এন্টিজেনসহ) ১৭ হাজার ৪২ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৭ হাজার ৮৪ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৪২টি কম নমুনা পরীক্ষা হয়েছে।
বিস্তারিত আসছে………
বাসস/এএসজি/এমএসএইচ/১৮১৩/এএএ