বাসস দেশ-১৯ : করোনার কারণে ভ্যাট সপ্তাহে চট্টগ্রামে ভিন্ন ধরনের আয়োজন

116

বাসস দেশ-১৯
চট্টগ্রাম – ভ্যাট
করোনার কারণে ভ্যাট সপ্তাহে চট্টগ্রামে ভিন্ন ধরনের আয়োজন
চট্টগ্রাম, ৯ ডিসেম্বর, ২০২০ (বাসস) : করোনা মহামারীর কারণে এবার ভ্যাট সপ্তাহে চট্টগ্রামে ভিন্ন ধরনের আয়োজন করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ ২০২০ দেশব্যাপী পালিত হবে । সারা দেশের ন্যায় চট্টগ্রামেও এ উপলক্ষে চলছে নানা আয়োজন।
প্রতিবারে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হতো। এবার র‌্যালির পরিবর্তে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে নগরীর রিকশা চালকদের টি-শার্ট প্রদান করা হয়েছে। চাঁটগাইয়া আঞ্চলিক ভাষায় বিভিন্ন জনবহুল স্থানে প্রামাণ্য চিত্র প্রদর্শণ করা হবে। টিভি টক-শো, ভ্যাট দিবসের গুরুত্ব বিবেচনায় মাইকিং করার আয়োজন কর হবে বলে জানিয়েছেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট অতিরিক্ত কমিশনার মো. কামরুজ্জামান।
এছাড়াও ব্যবসায়ী, চেম্বার নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তারা ১০ ডিসেম্বর বিকাল ৩ টায় জুম অ্যাপে আলোচনাসভা করবেন। এবারের প্রতিপাদ্য বিষয় ‘মুজিববর্ষের অঙ্গিকার ইএফডিতে এনবিআর’।
কামরুজ্জামান বলেন, প্রতিপাদ্যকে বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত বিভিন্ন যুগান্তকারী উন্নয়ন প্রকল্পে অর্থ যোগান দেয়ার জন্য জাতীয় রাজস্ব বোর্ড সদা তৎপর। রাজস্ব আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার জন্য ভ্যাট অনলাইন প্রকল্পের মাধ্যমে অনলাইনভিত্তিক কর ব্যবস্থা প্রস্তুত করা হচ্ছে। এর পাশাপাশি খুচরা, পাইকারী ও সেবা পর্যায়ে (অনলাইন সফটওয়্যারে ক্রয় ও বিক্রয় হিসাব সংরক্ষণ ও চালানপত্র ইস্যুর জন্য মুজিববর্ষে প্রবর্তন করা হয়েছে ।
ভ্যাট দিবসে পণ্য সেবা ও ব্যবসায় সর্বোচ্চ ভ্যাটদাতা জাতীয় পর্যায়ে ৯ জনকে সম্মাননা স্মারক ও সনদ দেওয়া হবে। জেলা পর্যায়ে ১৫০ জনকে সম্মাননা স্মারক ও সনদ দেবে জাতীয় রাজস্ব বোর্ড।
চট্টগ্রাম বিভাগে এক্সক্লুসিভ ক্যান লিমিটেড, ইনসাইড মিউচ্যুয়াল জুট স্পিনার্স মিলস, ভেনাস রিসোর্ট এন্ড কফি হাউজ এবং মেসার্স ফোর স্টার এন্টারপ্রাইজ এ চার প্রতিষ্টানকে সম্মাননা স্মারক ও সনদ দেবেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার।
বাসস/জিই/কেএস/ কেসি/১৬০৮/কেকে